1. banijjobarta22@gmail.com : admin :

‘চার্টার্ড লাইফে কোনো ক্লেইম পেন্ডিং নেই’

  • Last Update: Saturday, November 12, 2022
চার্টার্ড লাইফের সিইও এস. এম. জিয়াউল হক

রাসেল মাহমুদ

দেশের চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানি চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে কোনো ক্লেইম পেন্ডিং নেই বলে জানিয়েছেন কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) এস. এম. জিয়াউল হক, এফএলএমআই।

তিনি বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর কোম্পানির কমপ্লায়েন্স এবং প্রফিটের দিকে মনোযোগী হয়েছি। ফলে দ্রুত কোম্পানির গ্রোথ হচ্ছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) রামপুরায় চার্টার্ড লাইফের কার্যালয়ে বাণিজ্য বার্তাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

চতুর্থ প্রজন্মের দ্বিতীয় কোম্পানি হিসেবে চার্টার্ড লাইফ শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ায় বেশ উচ্ছ্বসিত এস. এম. জিয়াউল হক। তিনি বলেন, শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য আমরা প্রথম যখন আবেদন করি তখন আমাদের সারপ্লাস ছিল ১০ লাখ টাকা। তখন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এটা বাড়াতে কিছু সময় দেয়। পরে বিভিন্ন খরচ কমিয়ে, ব্যবসা বাড়িয়ে পরের বছর আমরা ৫ কোটি টাকা সারপ্লাস করি। এসব মূল্যায়ন করে বিএসইসি আমাদের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসার অনুমতি দেয়। ফাইনালি আমরা শেয়ারবাজারে ট্রেড করছি। আমি বলবো, চার্টার্ড লাইফের জন্য এটা বড় একটা সাফল্য।

কোম্পানির গ্রোথ সম্পর্কে তিনি বলেন, গত দুই বছর আমাদের গ্রোথ হচ্ছে ৭০ শতাংশ করে। লাইফ ফান্ডের গ্রোথ ১০০ শতাংশ। ২০১৯ সালে আমি যখন এই কোম্পানিতে যোগ দিই তখন লাইফ ফান্ড ছিল ৪ কোটি টাকা। সেখান থেকে প্রতিবছরই তা বেড়েছে। এটা ২০২০ সালের জানুয়ারিতে হয়েছে ১০ কোটি। ২০২১ সালে ২২ কোটি। আর ২০২২ সালে এসে হয়েছে ৩৫ কোটি টাকা। আগামী বছরের শুরুর দিকে এই গ্রোথ ৬০-৬৫ কোটি টাকা হবে বলে আশা করছি। গ্রোথের উপর আমরা ১৫ শতাংশের মতো মুনাফা করেছি। যেহেতু আমরা শেয়ারবাজারে এসেছি, তাই গ্রোথের এই ধারা অব্যাহত রেখে বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণের চেষ্টা করবো।

চার্টার্ড লাইফের সিইও এস. এম. জিয়াউল হক

আগামী ২৫ এবং ২৬ নভেম্বর বরিশালে বীমা মেলা অনুষ্ঠিত হবে। মেলায় চার্টার্ড লাইফ কীভাবে অংশ নেবে সে পরিকল্পনাও জানিয়েছেন এস. এম. জিয়াউল হক। বলেন, বীমা মেলা সরকারের অনেক গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। সরকার ইতিমধ্যে বীমা দিবসকে ‘খ’ থেকে ‘ক’ শ্রেণিতে উন্নীত করেছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রী আমাদের দুটো বিষয় পালন করতে বলেছেন। প্রথমটি হচ্ছে- কোনো ক্লেইম পেন্ডিং না রাখা আর দ্বিতীয়টি হলো প্রচার-প্রচারণা বাড়ানো। গত দু’বছর থেকে এখন পর্যন্ত আমাদের কোনো ক্লেইম পেন্ডিং নেই। এই স্বচ্ছ ইমেজ নিয়ে আমরা সেখানে প্রতিনিধিত্ব করবো।

তিনি বলেন, মেলা উপলক্ষে আমরা শোভাযাত্রায় যাবো, সাংগঠনিক অফিসগুলোতে আমাদের অবস্থান জানাবো পাশাপাশি আমরা যে নিয়মিত ক্লেইমগুলো ক্লিয়ার করছি সেগুলো তুলে ধরবো।

বীমা নিয়ে সাধারণ মানুষের যে অনাস্থা তা কাটিয়ে ওঠা জরুরি বলে মনে করেন তিনি। বলেন, মানুষের মধ্যে বীমার প্রতি আস্থা কম। মেলার মাধ্যমে কিছুটা হলেও আগ্রহটা তৈরি হবে। বীমা কোম্পানিগুলোর বেশিরভাগ ব্যবসা হয়, চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা আর ঢাকা অঞ্চলে। বরিশাল অঞ্চলে ওই অর্থে বীমার ব্যবসা নেই। বরিশালে মেলা হওয়া মানে ওই অঞ্চলে বীমা নিয়ে সচেতনতা তৈরি হবে। বিভাগীয় পর্যায়ে বীমা মেলা করার সিদ্ধান্তটা ভালো একটা পদক্ষেপ। এর মাধ্যমে মানুষের মধ্যে বীমা নিয়ে আগ্রহ তৈরি হবে। একই সঙ্গে কোম্পানিগুলোর কমিটমেন্টের জায়গা তৈরি হবে। কারণ মেলায় যাওয়ার আগে আমাকে ভাবতে হবে আমি অপরিচ্ছন্ন কিনা, কোনো ক্লেইম পেন্ডিং আছে কিনা। কোনো অনিয়ম আছে কিনা, ভুল-ত্রুটি আছে কিনা। সেগুলো শুধরে গেলে মানুষের মধ্যে বীমা নিয়ে আস্থা তৈরি হবে। তাই আমি বলবো এটা সরকারের ভালো একটা পদক্ষেপ। বীমায় আস্থা ফেরানো না গেলে এই খাতের উন্নতি সম্ভব নয়।

দেশের বীমা খাতের সার্বিক অবস্থা সম্পর্কে এস. এম. জিয়াউল হক বলেন, বীমার প্রতি দেশের মানুষের আগ্রহটা সেইভাবে তৈরি হয়নি। বলতে গেলে আর্থিক বিষয়ে বীমা এখনো পছন্দের তালিকায় নিচের দিকে। তাই বীমাকে জনপ্রিয় করার কোনো বিকল্প নাই।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com