1. banijjobarta22@gmail.com : admin :

মানি চেঞ্জারগুলো রাখতে পারবে সর্বোচ্চ ২৫ হাজার ডলার

  • Last Update: Thursday, November 10, 2022

নিজস্ব প্রতিবেদক

একটি মানি চেঞ্জার প্রতিদিন কত ডলার বা টাকা সংরক্ষণ করতে পারবে তা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে মানি চেঞ্জারগুলোর বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো আগের মতো প্রতিদিনের কেনাবেচা শেষে নগদ সর্বোচ্চ ২৫ হাজার ডলার বা তার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে রাখতে পারবে।

তবে এর বেশি ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা থাকলে এফসি হিসাবে (বৈদেশিক মুদ্রার হিসাব) জমা দিতে হবে। ইচ্ছে করলে পরের দিন জমা দেওয়া ডলার তুলতে পারবেন মানি চেঞ্জাররা।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

সার্কুলার অনুযায়ী, এখন থেকে মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো দৈনিক লেনদেনের পরে ২৫ হাজারের বেশি ডলার বা অন্যান্য বৈদেশিক মুদ্রা নিজস্ব বৈদেশিক মুদ্রা হিসাবে (এফসি হিসাব) জমা রাখতে পারবে। প্রতিষ্ঠানগুলো জমা করা ডলার পরবর্তী দিন বা যেকোনো প্রয়োজন আকারে তুলতে পারবেন। তবে প্রত্যেক মানি চেঞ্জার এফসি হিসাবে সর্বোচ্চ ৫০ হাজার ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রার রাখতে পারবেন। তার বেশি এফসি হিসেবে রাখতে পারবে না। এছাড়াও প্রতিদিন লেনদেন শেষে প্রতিষ্ঠানগুলো স্থানীয় মুদ্রায় নগদ ৫০ লাখ টাকার বেশি চলতি হিসাবে রাখতে পারবে না।

আরও বলা হয়েছে, মানি চেঞ্জারগুলোর এফসি হিসাবে ৫০ হাজার ডলারের বেশি বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা থাকলে সেগুলো ব্যাংকের কাছে বিক্রি করতে পারবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com