1. banijjobarta22@gmail.com : admin :

কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নেওয়া বাড়িয়েছে সরকার

  • Last Update: Friday, November 11, 2022

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন ব্যয় মেটাতে সরকার বাংলাদেশ ব্যাংক থেকে বেশি পরিমাণে ঋণ নিচ্ছে। আগে বাণিজ্যিক ব্যাংক থেকে বেশি ঋণ নিলেও সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের ঋণেই ঝুঁকছে সরকার। ফলে মূল্যস্ফীতি আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এই অবস্থায় সরকারকে ব্যাংকমুখী না হয়ে রাজস্ব আদায় বাড়ানোর দিকে মনোযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, চলতি অর্থবছর চার মাসে (জুলাই-অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকার ঋণ নিয়েছে ২২ হাজার ৮৬২ কোটি ৬৮ লাখ টাকা। আর এ সময়ে বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেওয়ার পরিবর্তে উল্টো পরিশোধ করা হয়েছে ৪ হাজার ৫৩৯ কোটি ৮৪ লাখ টাকা। অর্থাৎ চার মাসে সরকার নিট ঋণ নিয়েছে ১৮ হাজার ৩২২ কোটি ৮৪ লাখ টাকা। এর আগে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে সরকারের ব্যাংক ঋণ ছিল ১২ হাজার ৫২৬ কোটি ১৩ লাখ টাকা। সেই হিসাবে অক্টোবর মাসে সরকারের ব্যাংক ঋণ বেড়েছে পাঁচ হাজার ৭৯৬ কোটি ৭১ লাখ টাকা।

এ প্রসঙ্গে বাংলাদেশ পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, কেন্দ্রীয় ব্যাংক থেকে বেশি ঋণ নিলে উচ্চ মূল্যস্ফীতির ঝুঁকি রয়েছে। তার পরও সরকার এই খাত থেকে ঋণ নিচ্ছে কারণ, বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিলে বেশি সুদ দিতে হয়। এ অবস্থায় সরকারকে রাজস্ব আদায়ে আরও বেশি মনোযোগী হতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, ট্রেজারি বিল-বন্ডের সুদহার কম হওয়ায় বাণিজ্যিক ব্যাংকগুলো এই খাতে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলছে। ফলে বেসরকারি খাত থেকে ঋণ নিতে হলে সরকারকে বেশি সুদ দিতে হবে। তাই সরকারের ট্রেজারি বিল-বন্ড কিনে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে বাণিজ্যিক ব্যাংক থেকে সরকারের ঋণ না বেড়ে কেন্দ্রীয় ব্যাংকে বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ বলেন, সরকারের নীতি অনুযায়ী এই ঋণ প্রক্রিয়া পরিচালনা করা হচ্ছে। তবে কেন্দ্রীয় ব্যাংক থেকে বেশি ঋণ নিলেও সরকারের বাজেটে যে লক্ষ্যমাত্রা রয়েছে তার তুলনায় অনেক কম।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম চার মাসে ব্যাংক খাত থেকে সরকারের ঋণের স্থিতি দাঁড়িয়েছে ২ লাখ ৮৮ হাজার ৫০৮ কোটি ৪০ লাখ টাকা। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭৮ হাজার ৭২৯ কোটি ৮ লাখ টাকা। আর বাণিজ্যিক ব্যাংকের ঋণ ২ লাখ ৯ হাজার ৭৭৯ কোটি ৩২ লাখ টাকা। এদিকে গত অর্থবছরের জুন শেষে সরকারের ঋণের স্থিতি ছিল ২ লাখ ৭০ হাজার ১৮৫ কোটি ৫৬ লাখ টাকা। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া ঋণের স্থিতি ছিল ৫৫ হাজার ৮৬৬ কোটি ৪০ লাখ টাকা। আর বাণিজ্যিক ব্যাংকের ঋণ ছিল ২ লাখ ১৪ হাজার ৩১৯ কোটি ১৬ লাখ টাকা।

এদিকে, চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সরকার অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা এবং সঞ্চয়পত্র থেকে ৩৫ হাজার কোটি টাকা এবং অন্যান্য খাত থেকে ৫ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com