1. banijjobarta22@gmail.com : admin :

‘From where I Stand’ বইয়ের মোড়ক উন্মোচন

  • Last Update: Wednesday, November 9, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে নারীদের অসামান্য অবদানের প্রতি সন্মাননা জানাতে ইউএন উইমেন বাংলাদেশ “From where I Stand” বইয়ের মোড়ক উন্মোচন করেছে। একই সঙ্গে তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বুধবার (৯ নভেম্বর) থেকে শুক্রবার (১১ নভেম্বর) এই আলোকচিত্র প্রদর্শনী হবে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত বাংলা একাডেমির ভাস্কর নভেরা প্রদর্শনী কক্ষে প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

ইউএন উইমেন-এর বাংলাদেশ কান্ট্রি অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগগুলো সমাজে বিদ্যমান বৈষম্যগুলোকে বাড়িয়ে তোলে। বিশেষ করে দুর্যোগপ্রবণ এলাকার জনসাধারণ নিঃস্ব হয়ে পড়ে এবং নারী, শিশু এবং অন্যান্য সুবিধাবঞ্চিত গোষ্ঠী সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে পড়ে। এই ধরনের সঙ্কটাপন্ন মুহূর্তে দারিদ্রতার হার বেড়ে যায় ফলে এই সকল প্রান্তিক জনগোষ্ঠী নিজেদের প্রয়োজনীয় চাহিদা মেটাতে পারে না।

বিগত পাঁচ বছর ধরে, ইউএন উইমেন ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামের অধীনে সরকারের সাথে দুর্যোগ সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি এবং অর্থনৈতিক উন্নয়নকে সমুন্নত রাখতে কাজ করে যাচ্ছে। বিশেষ করে সরকারের নীতিগত পর্যায়ের পাশাপাশি তৃণমূল পর্যায়ে নারী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির জন্য ঝুঁকিপূর্ণ দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ করেছ ইউ এন উইমেন।

এই প্রকল্পের সবচেয়ে বড় সাফল্য কমিউনিটি পর্যায়ের নারীদের সংকটাপন্ন পরিস্থিতি মোকাবেলার দক্ষতা তৈরি, দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী সময়ে সমাজে সচেতনতা বৃদ্ধি, পরিবারকে আর্থিকভাবে সহায়তা, যোগ্যতা ও দক্ষতা বাড়ানো এবং পরিবারের নিরাপত্তা নিশ্চিতে নারীদের ভূমিকা জোরদার করা। দূর্যোগের ভিক্টিম থেকে দূর্যোগ মোকাবেলার বলিষ্ঠ যোদ্ধা হয়ে ওঠা প্রান্তিক নারীদের গল্পগুলোকে তুলে ধরার একটি প্রয়াস “From where I Stand” বইটি।

এই বইয়ের মোড়ক উন্মোচন ও ছবির প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, এনডিসি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে এবং বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনের ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএন উইমেন ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ দিয়া নন্দা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ইউএন উইমেন বাংলাদেশের প্রোগ্রাম স্পেশালিস্ট দিলরুবা হায়দার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, এনডিসি বলেন, একবিংশ শতাব্দীতে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয় হল জলবায়ু পরিবর্তন। বিশ্বব্যাপী নারী পুরুষের সমঅধিকার নিশ্চিত না হলে একটি টেকসই এবং উন্নত ভবিষ্যত নিশ্চিত করা সম্ভব নয়। বাংলাদেশ সরকার এর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ইউএন উইমেন এনআরপি প্রকল্পের মাধ্যমে দুর্যোগপ্রবণ জেলাগুলোতে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য ইতিমধ্যেই কাজ করছে। এ ধরনের উন্নয়নমূলক কাজ দুর্যোগ বিপর্যয় ব্যবস্থাপনার ক্ষেত্রে নারীদের আরও দক্ষ ও আত্মবিশ্বাসী হতে সাহায্য করছে।

বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন এবং নারী -পুরুষের সম অধিকার নিশ্চিতে বাংলাদেশের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশ সরকার এবং ইউএন উইমেন এর এধরণের কার্যক্রমকে সুইডেন সরকার সব সময় সমর্থন করে আসছে এবং ভবিষ্যতে ও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনের ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল-এর মতে, টেকসই উন্নয়ন নিশ্চিতে এবং দুর্যোগপ্রবণ জেলাগুলোতে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য, সেই সঙ্গে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দ্রুত অগ্রসমান করার ক্ষেত্রে এই ধরণের প্রকল্পের গুরুত্ব অপরিসীম। তিনি বিশ্বাস করেন এই ধরণের কার্যক্রম জলবায়ু পরিবর্তনের প্রভাবে সরাসরি ক্ষতিগ্রস্ত নারীদের পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক সমস্যা দূরীকরণে সাহায্য করবে।

ইউএন উইমেন ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ দিয়া নন্দা বলেন, এনআরপি এর মত উদ্যোগ নারীর ক্ষমতায়ন বৃদ্ধি, দক্ষতা বাড়ানো এবং দীর্ঘমেয়াদী নেতৃত্ব নিশ্চিত করার জন্য অপরিহার্য। তিনি প্রকল্পের দীর্ঘমেয়াদী কার্যকারিতা এবং অগ্রগতি নিশ্চিতকরণে এবং মানবিক কার্যক্রমকে অব্যাহত রাখতে সহযোগী প্রতিষ্ঠান সমূহের সমর্থন কামনা করেন।

ইউএন উইমেন (UN Women) সরকার এবং সুশীল সমাজের সাথে সহযোগিতার মাধ্যমে আইন, নীতি এবং পরিষেবাগুলির সমন্বয়ের মাধ্যমে গৃহীত কার্যক্রমগুলোর সঠিক বাস্তবায়ন নিশ্চিতকরনে কাজ করে যাচ্ছে। যাতে বিশ্বব্যাপী নারী, শিশু ও মেয়েদের কল্যাণ সাধিত হয়। ইউএন উইমেন বিশ্বব্যাপী নারী পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলিকে সাধুবাদ জানায় এবং এ লক্ষ্যে বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছে।

ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রাম The National Resilience Programme (এনআরপি) হল, বাংলাদেশ সরকার, ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি), ইউএন উইমেন এবং ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস (ইউএনওপিএস) এর মধ্যকার সহযোগিতামূলক কার্যক্রম, যা সদস্যদেরকে কৌশলগত ও কারিগরী সহায়তা প্রদান করে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com