1. banijjobarta22@gmail.com : admin :
শিরোনাম :
বাজেটকে অভিনন্দন জানিয়ে চার প্রস্তাব পুনর্বিবেচনার দাবি ডিএসই’র মিনিস্টার-মাইওয়ান গ্রুপের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অস্বাভাবিক মুনাফা দেখিয়ে শেয়ারবাজারে আসছে এমকে ফুটওয়্যার চাঁদপুরে জেনিথ লাইফের নতুন এজেন্সি অফিস উদ্বোধন বাজার মূলধন বেড়েছে প্রায় দুই হাজার কোটি টাকা আইএমএফের কথায় বাজেট করিনি: অর্থমন্ত্রী বাজেট প্রতিক্রিয়া/জিডিপি-মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত নয়: সিপিডি ইসলাম অক্সিজেনের আইপিও আবেদন বাতিল বাজেট প্রতিক্রিয়া/বাজেটে নিম্ন আয়ের মানুষের জন্য কিছুই নেই বাজেট প্রতিক্রিয়া/পরিকল্পনার সঙ্গে বাস্তবতার মিল নেই, বাস্তবায়ন সম্ভব নয়

তিন মাসে বাণিজ্য ঘাটতি ৭৮ হাজার কোটি টাকা

  • Last Update: Thursday, November 3, 2022

নিজস্ব প্রতিবেদক

যে পরিমাণ আমদানি ব্যয় হ‌চ্ছে, তার চেয়ে রপ্তানি ও প্রবাসী আয় কম হওয়ায় অর্থবছরের শুরু‌তেই বড় অঙ্কের বাণিজ্য ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। চলতি (২০২২-২৩) অর্থবছরের প্রথম তিন মাসে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ৭৫৫ কো‌টি ডলার। একই সময়ে বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ঘাটতিও ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

বৃহস্পতিবার (৩ ন‌ভেম্বর) বাংলাদেশ ব্যাংক বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্য (ব্যালান্স অব পেমেন্ট) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সে‌প্টেম্বর) এক হাজার ৯৩৫ কোটি ডলারের পণ্য আমদানি করা হয়েছে। এর বিপরীতে রপ্তানি হয়েছে এক হাজার ১৮০ কোটি ডলারের পণ্য। এতে করে ৭৫৫ কোটি (৭ দশ‌মিক ৫৫ বি‌লিয়ন) ডলারের বাণিজ্য ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। বর্তমান বিনিময় হার হিসাবে দেশীয় মুদ্রায় (প্রতি এক ডলার ১০৩ টাকা ৮৫ পয়সা ধরে) এর পরিমাণ ৭৮ হাজার ৩১০ কোটি টাকা।

খাত সংশ্লিষ্টরা বলছেন, রপ্তানির তুলনায় আমদানি বেশি, বিশ্ববাজারে জ্বালানিসহ সব ধরনের পণ্যের মূল্য ঊর্ধ্বমুখী ও আশানুরূপ রেমিট্যান্স প্রবাহ না থাকায় বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্য ঘাটতিতে পড়ছে বাংলাদেশ।

আলোচিত সময়ে সেবা খাতের বাণিজ্য ঘাটতিও বেড়েছে। সে‌প্টেম্বর মাস শেষে সেবা খাতে বাংলাদেশ আয় করেছে ২২৩ কোটি ডলার। অন্যদিকে সেবা খাতে দেশের ব্যয় হয়েছে ৩৩৩ কোটি ডলার। সেবা খাতের ঘাটতি দাঁড়িয়েছে ১১০ কোটি ডলার। আগের অর্থবছরের একই সময়ে ঘাটতি ছিল ৬০ কোটি ৬০ লাখ ডলার।

চলতি হিসাবে উদ্বৃত্ত থাকার অর্থ হলো নিয়মিত লেনদেনে দেশকে কোনো ঋণ করতে হচ্ছে না। আর ঘাটতি থাকলে সরকারকে ঋণ নিয়ে তা পূরণ করতে হয়। সেই হিসাবে উন্নয়নশীল দেশের চলতি হিসাবে উদ্বৃত্ত থাকা ভালো। কিন্তু দেশে কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স এখন ঋণাত্মক হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি অর্থবছরে সে‌প্টেম্বর শেষে এই ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৩৬১ কোটি ডলার। আগের অর্থবছরে একই সময়ে এ ঘাটতি ছিল ২৫৪ কোটি ৫০ লাখ ডলার।

সামগ্রিক লেনেদেনেও (ওভারঅল ব্যালান্স) বড় ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। সে‌প্টেম্বর শেষে সামগ্রিক লেনেদেনের (ঋণাত্মক) পরিমাণ দাঁড়িয়েছে ৩৪৫ কোটি ডলার। এই সূচকটি আগের বছর একই সময় ৮১ কোটি ডলার ঘাট‌তি ছিল।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, অর্থবছরের প্রথম তিন মাসে ৫৬৭ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। আগের বছর পাঠিয়েছিলেন ৫৪০ কোটি ডলার। প্রবৃদ্ধি ৪ দশমিক ৯০ শতাংশ।

দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) বাড়ছে। গত ২০২১-২২ অর্থবছরের জুলাই-‌সে‌প্টেম্বরে ৯০ কোটি ৭০ লাখ ডলারের এফডিআই পেয়েছিল বাংলাদেশ। চলতি অর্থবছরের একই সময়ে তা বেড়ে ১১৬ কোটি ডলারে উঠেছে।

বাংলাদেশের বিভিন্ন খাতে সরাসরি মোট যে বিদেশি বিনিয়োগ আসে তা থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান মুনাফার অর্থ নিয়ে যাওয়ার পর যেটা অবশিষ্ট থাকে সেটাকে নিট এফডিআই বলা হয়। আলোচিত সময়ে নিট বিদেশি বিনিয়োগও আগের বছরের চেয়ে ২১ দশমিক ৮৭ শতাংশ বেড়ে ৪৫ কোটি ৭০ লাখ ডলারে দাঁড়িয়েছে। গত বছর একই সময়ে নিট বিদেশি বিনিয়োগ ছিল ৩৭ কোটি ৫০ লাখ ডলার।

ত‌বে আলোচিত দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ (পোর্টফোলিও ইনভেস্টমেন্ট) নেতিবাচক অবস্থায় নে‌মে‌ছে। অর্থবছরে প্রথম তিন মা‌সে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ (নিট) যা এসেছিল তার চেয়ে এক কোটি ৫০ লাখ ডলার চলে গেছে। তার আগের অর্থবছরের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ ছিল (ঋণাত্মক) ৬ কোটি ২০ লাখ ডলার।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com