1. banijjobarta22@gmail.com : admin :

কৃচ্ছ্রসাধনের আহ্বান প্রধানমন্ত্রীর

  • Last Update: Wednesday, November 2, 2022
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেন সংঘাতের কারণে বিশ্বজুড়ে যে সমস্যা দেখা দিয়েছে তা বিবেচনায় নিয়ে প্রশাসনের কর্মী থেকে শুরু করে সবাইকে কৃচ্ছ্রসাধনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২ নভেম্বর) রাজধানীর শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমিতে ১২৪, ১২৫ এবং ১২৬তম আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সমাপনী এবং সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

করোনা মহামারির কারণে ২০১৯ সালের পর শাহবাগের বিসিএস প্রশাসন একাডেমিতে আর আসা হয়নি প্রধানমন্ত্রীর। তবে আজ সশরীরে এখানে এসে প্রশিক্ষণ শেষ করা নবীন কর্মকর্তাদের হাতে সনদ তুলে দেন তিনি।

প্রধানমন্ত্রী করোনাভাইরাস মহামারির অভিঘাতে বিশ্বজুড়ে সংকট তৈরি হলেও তা মোকাবিলা করে দেশের অর্থনীতিকে সচল রাখতে সরকার সক্ষম হয়েছে জানিয়ে বলেন, দুর্ভাগ্যের বিষয় ইউক্রেনের যুদ্ধ আর নিষেধাজ্ঞার কারণে আজকে আমাদের যথেষ্ট সমস্যা মোকাবিলা করতে হচ্ছে। সেজন্য আমরা বলেছি কৃচ্ছ্রসাধন করতে হবে সবাইকে। কৃচ্ছ্রতা সাধন করেই আমাদের চেষ্টা করতে হবে।

দেশকে গড়ে তুলতে যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ এবং উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্ব দিয়ে সরকারপ্রধান বলেন, উৎপাদন বৃদ্ধিটা সবচেয়ে বেশি প্রয়োজন। একদিকে কোভিড-১৯ মহামারির যে অভিঘাত, সেই সঙ্গে সঙ্গে এসেছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। তার সঙ্গে হলো আমেরিকা প্রদত্ত নিষেধাজ্ঞা এবং পাল্টা নিষেধাজ্ঞা। ইউরোপের দেয়া নিষেধাজ্ঞার ফলে যে জিনিসগুলো আমাদের আমদানি করতে হয়, সবকিছুর দাম বেড়ে গেছে।

তিনি বলেন, শুধু বাংলাদেশ নয়, উন্নত দেশগুলোও হিমশিম খাচ্ছে। আমি জানি, উন্নত দেশগুলোর অবস্থা, এমনকি আমেরিকা, ইউরোপ, ইংল্যান্ডসহ প্রত্যেকটা দেশ এখন অর্থনৈতিক মন্দার কবলে। বিদ্যুৎ সরবরাহ করতে পারছে না, খাদ্যের দাম অতিরিক্ত বেড়ে গেছে, সেখানে সব জায়গায় রেশনিং করে দেয়া হচ্ছে, এমন একটা অস্বাভাবিক পরিস্থিতি। এই পরিস্থিতিতে আমাদের কী করণীয় হলো, যেটা আমি বহু আগে থেকে বলে যাচ্ছি, এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে। কারণ আমাদের খাদ্য আমাদেরই উৎপাদন করতে হবে। খাদ্য প্রক্রিয়াজাতকরণের জন্য আমার ইন্ডাস্ট্রিয়ালাইজেশন দরকার। আমাদের দেশের মানুষের খাদ্যের নিরাপত্তা, পুষ্টির নিরাপত্তা, সেগুলো নিশ্চিত করতে হবে, এটা আমাদের নিজেদের করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, এটা সবসময় মনে রাখতে হবে। বাইরে থেকে নিয়ে আসা অত্যন্ত কঠিন। এমন একটা সময় আমাদের পার করতে হচ্ছে। কাজেই সেই অবস্থায় আমরা যদি নিজেরা দাঁড়াতে পারি, সেটা হবে আমাদের জন্য সবচেয়ে ভালো। অনেক ঝড়ঝঞ্ছা পার হয়ে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও সাফল্য চান তিনি। তিনি বলেন, ‘সঠিক পরিকল্পনা নিয়ে এগোলে সফলতা আসবে।

সরকার প্রধান বলেন, পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে আমাদের এটাই হচ্ছে নীতিমালা যে, পরিকল্পনাটা বাস্তবায়ন করলে রিটার্ন আসবে, ফলাফলটা দ্রুত আসবে মানুষের কল্যাণে। আমি সেই পরিকল্পনাই নেব। শুধু বিরাট অঙ্কের টাকা পেলাম, আর একটা পরিকল্পনা নিলাম, সেটা আমরা নেব না।

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, মানুষের জীবনের প্রতিটি দিকেই আমাদের দৃষ্টি দিতে হবে। কাজেই আমি মনে করি আমাদের প্রশাসনে যারা থাকবেন, তাদের এ বিষয়ে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের ভাগ্য পরিবর্তনের ব্রত নিয়ে কাজ করার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, আমরা যে লক্ষ্য স্থির করেছি, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ, সেই বাংলাদেশ গড়ার কারিগরই তো হবে আজকে যারা নবীন অফিসার তারা। কাজেই সেভাবে নিজেদের তৈরি করতে হবে। মনে রাখতে হবে যে, দেশপ্রেম এবং আত্মমর্যাদা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাহলে একটা দেশকে কিন্তু উন্নত সমৃদ্ধ করা যায় এবং সেভাবে আমাদের সবাইকে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, দেশে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কেউ যেন বেকার না থাকে। সেটা যেভাবেই হোক। সে লক্ষ্য নিয়ে ডিজিটাল বাংলাদেশ, ডিজিটাল সেন্টার যেমন আমরা করে দিয়েছি, পাশাপাশি গ্রামে কমিউনিটি ক্লিনিক থেকে শুরু করে যতগুলো প্রতিষ্ঠান করা হয়েছে, উদ্দেশ্য দুটো। স্বাস্থ্যসেবা দেয়া, পাশাপাশি কর্মসংস্থানের ব্যবস্থা করা।

সরকারি কর্মকর্তাদের সুযোগ-সুবিধার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি সরকারে আসার পর প্রশাসনে, দ্বিতীয়বার যখন আসি সবার বেতন-ভাতা, সুযোগ-সুবিধা বাড়িয়ে দিয়েছি। এটাই লক্ষ্য, যাদের কাছ থেকে আমি কাজ নেব, তাদের জীবনটা যেন সহজ হয়। তারা যেন সংসারের দুশ্চিন্তামুক্ত থাকে। তারা যেন সুষ্ঠুভাবে দেশের কাজে মনোযোগ দিতে পারে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com