1. banijjobarta22@gmail.com : admin :

আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন শুরু ১২ নভেম্বর

  • Last Update: Sunday, October 30, 2022

নিজস্ব প্রতিবেদক

পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর সহযোগিতায় আগামী ১২ নভেম্বর (শনিবার) শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন। শেষ হবে ১৬ নভেম্বর।

‘আইএএফ ট্রান্সফরমেশন ফ্যাশন টুগেদার’ প্রতিপাদ্য সামনে রেখে রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এই কনভেনশনের আয়োজন করা হচ্ছে। কুর্মিটোলা গলফ ক্লাবে প্রথা অনুসারে গলফ টুর্নামেন্ট দিয়ে আইএএফ কনভেনশনের যাত্রা শুরু হবে।

রোববার (৩০ অক্টোবর) বিজিএমইএর ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনের সভাপতি ফারুক হাসান। এসময় তিনি ‘বিজিএমইএ’র উদ্ভাবন, দক্ষতা উন্নয়ন, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য কেন্দ্রের’ উদ্বোধন করেন।

ফারুক হাসান জানান, আইএএফ কনভেনশনের পর ১৬ ও ১৭ নভেম্বর কনভেনশনে আসা প্রতিনিধি দলকে কারখানা এবং ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করানো হবে। আইএএফ’র বাৎসরিক ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশনে ৪০টি দেশের প্রতিনিধিত্বকারী পোশাক শিল্প সমিতি, নেতৃস্থানীয় ব্র্যান্ড এবং অন্যান্য স্টেকহোল্ডারসহ আইএএফের সব সদস্যদের একত্রিত করা হবে।

তাছাড়া বিজিএমইএ’র উদ্যোগে আগামী ১২ নভেম্বর থেকে ১৮ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘মেইড ইন বাংলাদেশ উইক’ ইভেন্ট আয়োজনের প্রস্তুতির কাজ চলছে। মেইড ইন বাংলাদেশ উইক-এর অংশ হিসেবে ঢাকা অ্যাপারেল সামিট হচ্ছে এবং এই সামিট উপলক্ষে ৯টি সেশনের আয়োজন করা হয়েছে। মেইড ইন বাংলাদেশ উইক ইভেন্টের আওতায় চারটি প্রতিযোগিতাভিত্তিক অ্যাওয়ার্ড প্রোগ্রাম আয়োজন রয়েছে বলে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি লিখিত বক্তব্যে বলেন, একটি গ্রহণযোগ্য, নির্ভরযোগ্য এবং গ্রিন প্লাটফর্ম হিসেবে নিজেদের উপস্থাপন করতে পারলে দেশের পোশাক রপ্তানি ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। একইসঙ্গে শিল্পটিতে পরোক্ষ ও প্রত্যক্ষভাবে আরও দেড় কোটি মানুষের কর্মসংস্থান হবে।

ফারুক হাসান বলেন, পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়ানোর সঙ্গে আমাদের স্বচ্ছতা, জবাবদিহিতা বাড়াতে হবে। আমরা যদি ক্রেতাদের কাছে একটি গ্রহণযোগ্য, নির্ভরযোগ্য এবং গ্রিন প্লাটফর্ম হিসেবে নিজেদের উপস্থাপন করতে পারি, শিল্পকে টেকসই করতে পারি, তাহলে আমাদের রপ্তানি ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। শিল্পটি প্রত্যক্ষভাবে আরও ১০ মিলিয়নেরও বেশি এবং পরোক্ষভাবে ব্যাকওয়ার্ড ও ফরওয়ার্ড লিংকেজ মিলে আরও ৪০-৫০ লাখেরও বেশি কর্মসংস্থান সৃষ্টি করতে সক্ষম হবে। ইনোভেশন সেন্টার এ বিষয়গুলোতে আমাদের সহায়তা করবে এবং আগামী ২০৩০ সালের মধ্যে শিল্পের জন্য একটি পথনকশা তৈরি করবে।

তিনি বলেন, বর্তমান বোর্ড দায়িত্ব গ্রহণের পর গত বছরের আগস্ট থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত পোশাক শিল্পে টানা প্রবৃদ্ধি হয়েছে, যেটি উল্লেখযোগ্য প্রবৃদ্ধি ছিল। এ কারণে গত অর্থবছরে এ শিল্প খাত থেকে রপ্তানি হয়েছে ৪২.৬ বিলিয়ন মার্কিন ডলার। এ অর্থবছরের প্রথম দুই মাসে জুলাই-আগস্টে প্রবৃদ্ধি ভালো ছিল। কিন্তু গত দুই মাসে আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, ক্রয়াদেশ ক্রমশ কমছে।

এসময় ইপিবি-এর সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরে বিজিএমইএ সভাপতি বলেন, চলতি বছরের সেপ্টেম্বর মাসে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ৭.৫২ শতাংশ হ্রাস পেয়েছে, যেখানে নিটওয়্যারে কমেছে ৯ শতাংশ এবং ওভেন রপ্তানি কমেছে ৫.৬৬ শতাংশ। অক্টোবরে প্রবৃদ্ধি আরও কমবে। আমাদের আশঙ্কা, নভেম্বর মাসে এটি আরও হ্রাস পাবে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতা, মূল্যস্ফীতি এবং খুচরা বাজারে প্রভাবের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানিসহ প্রধান বাজারগুলোতে প্রবৃদ্ধি হ্রাস পাচ্ছে।

ফারুক হাসান বলেন, বিশ্বজুড়ে জ্বালানি সংকট চলছে। স্থানীয় পর্যায়ে গ্যাস-বিদ্যুতের সংকটের প্রভাব আমাদের পোশাক শিল্পেও পড়ছে। এতে শিল্পে ব্যয় বাড়ছে দুই ভাবে— বিদ্যুতের অপ্রতুলতার কারণে কারখানাগুলোতে ডিজেল দিয়ে জেনারেটরগুলো চালানো হচ্ছে। অন্যভাবে, অধিক সময় জেনারেটর চালানোর কারণে জেনারেটরগুলো ঘনঘন বিকল হচ্ছে। এতে শিল্পে উৎপাদন ব্যয় বাড়ছে। সরকারের কাছে আমাদের একান্ত অনুরোধ, রপ্তানিমুখী শিল্পকারখানাগুলোতে বিশেষ ব্যবস্থায় চাহিদা অনুযায়ী নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ করা হোক। সেইসঙ্গে আমাদের আরেকটি অনুরোধ, আমাদের উৎসে কর যা এ বছরে ১ শতাংশ করা হয়েছে, সেটি আগের বছরের মতো একই পর্যায়ে রাখা হোক।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com