1. banijjobarta22@gmail.com : admin :

আইএমএফের ঋণের সিদ্ধান্ত দুই সপ্তাহের মধ্যে: কেন্দ্রীয় ব্যাংক

  • Last Update: Thursday, October 27, 2022

নিজস্ব প্রতিবেদক

আগামী দুই সপ্তাহের মধ্যেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পাওয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আবুল কালাম আজাদ এ তথ্য জানান।

বুধবার আইএমএফ প্রতিনিধি দল নিয়মিত সফরের অংশ হিসেবে বাংলাদেশে এসেছে। তারা বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৃহস্পতিবার সকালে বৈঠক করেছেন। এ ছাড়া ৩০ ও ৩১ অক্টোবর এবং ২ ও ৮ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করবে সংস্থাটি।

বৈঠকসূত্রে জানা গে‌ছে, বিকাল ৩টা পর্যন্ত মোট তিন‌টি বৈঠক হয়েছে। আ‌রও তিন‌টি হবে। প্রথম পর্বের বৈঠকে বাংলাদেশকে ৪৫৯ কোটি ডলার ঋণ দেওয়ার যে আশ্বাস রয়েছে সে ব্যাপারে দুই সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত হবে। তা ছাড়া কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনায় ঋণ পাওয়ার বিষয়ে তারা কোনো শর্ত দেয়নি। তবে আর্থিক খাতের সংস্কার, নীতি ও ব্যাংক খাতের শৃঙ্খলা নিয়ে আলোচনা হয়েছে। তারা বিভিন্ন ডলারের বি‌নিময় হারও জানতে চেয়েছেন। জবাবে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, তাদের রেট ৯৭ টাকা আর বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লোর রেট বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে।

বিকালে ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ও অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের সঙ্গে বৈঠক হবে। বৈঠকে রিজার্ভ হিসাব পদ্ধতি নিয়ে আলোচনা হবে।

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কত, এ নিয়ে বিভিন্ন মহলের প্রশ্ন তৈরি হয়েছে, যা নানা বিতর্কের জন্ম দিয়েছে। আইএমএফ বলছে, রিজার্ভের হিসাব বেশি দেখানো হচ্ছে। তবে বাংলাদেশ ব্যাংকের দাবি, আগে থেকে যেভাবে হিসাব হয়েছে সে পদ্ধতিতেই রিজার্ভের গ্রস বা মোট হিসাবটা প্রকাশ করা হচ্ছে।

রিজার্ভ নিয়ে কেন এ বিতর্ক। দেশে আসলে রিজার্ভ কত, এ নিয়ে যার যার অবস্থান থেকে যুক্তি দেওয়া হচ্ছে। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক মানদণ্ডে হিসাবের পরামর্শ দিচ্ছে আইএমএফ। তবে ব্যাংক নিজেদের মতো করেই হিসাব করছে। সে হিসাবে বর্তমানে দেশে রিজার্ভের পরিমাণ ৩৫ দশমিক ৮০ বিলিয়ন ডলার। তবে আইএমএফের হিসাব পদ্ধতি অনুসরণ করলে তা কমে দাঁড়াবে ২৭ দশমিক ৪ বিলিয়ন ডলারে।

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠকগুলো‌য় রিসেন্ট মনিটরি ডেভেলপমেন্ট অ্যান্ড আউটলুক, ইন্টারেস্ট রেট ডেভেলপমেন্ট, সরকারি বন্ড, মনিটরি এক্সচেঞ্জ রেট, রিসার্চ ডেভেলপমেন্ট, ব্যাংকিং ইস্যু, ব্যালান্স অব পেমেন্ট, এক্সটার্নাল লোন ডিসবার্সমেন্ট আইএমএফ টিএ রিপোর্টস, রিসেন্ট ট্রেড পারফরম্যান্স, রিসেন্ট এক্সচেঞ্জ পারফরম্যান্স, রিস্ক বেইসড সুপারভিশন ও টেকনিক্যাল মিটিং অন এএমএলের বিষয়ে আলোচনা হবে।

এ ছাড়া ফাইন্যান্সিয়াল ডেটা, অন্যান্য বড় চ্যালেঞ্জ, মনিটরি পলিসি স্ট্রাটেজি, এক্সচেঞ্জ রেট প্রেসার, ইনস্টিটিউশনাল অটোনমি অ্যান্ড গভর্ন্যান্স, কমার্শিয়াল ব্যাংক পারফরম্যান্স এবং এফএসএপি আপডেটের বিষয়ে এসব মিটিংয়ে আলোচনা হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com