1. banijjobarta22@gmail.com : admin :

রাজস্ব আদায়ে পূরণ হয়নি লক্ষ্যমাত্রা

  • Last Update: Monday, October 24, 2022

নিজস্ব প্রতিবেদক

চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটের আঁচ লেগেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আদায়ে। রাজস্ব আদায়ের বড় লক্ষ্যমাত্রার যাত্রায় চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায়ে এখনো চার হাজার ৭৪ দশমিক ৩৯ কোটি টাকা পিছিয়ে আছে প্রতিষ্ঠানটি। যেখানে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৫.৬৫ শতাংশ।

সেপ্টেম্বর পর্যন্ত আয়কর, ভ্যাট ও শুল্ক সেক্টরে রাজস্ব আহরণ হয়েছে। এনবিআর রাজস্ব আদায় করেছে ৬৭ হাজার ১০৪ দশমিক ৪৫ কোটি টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৭১ হাজার ১৭৮ দশমিক ৮৪ কোটি টাকা। অর্থাৎ চার হাজার ৭৪ দশমিক ৩৯ কোটি টাকা ঘাটতি রয়েছে।

এর মধ্যে সেপ্টেম্বর মাসে রাজস্ব আদায় হয় ২৬ হাজার ৮৩৩ দশমিক ৯৩ কোটি টাকা। আগের অর্থবছরের একই মাসে আদায় হয় ২৪ হাজার ৯২২ দশমিক ৬৭ কোটি টাকা। রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৭ দশমিক ৬৭ শতাংশ।

রোববার (২৩ অক্টোবর) এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্রে এসব তথ্য জানা গেছে। অভ্যন্তরীণ খাত থেকে শুল্ক-কর আদায়ের পরিমাণ বাড়াতে সাত দফা পরিকল্পনা নেয় সংস্থাটি। তবে রাজস্ব আদায়ে পরিকল্পনা বাস্তবায়নের বড় ধরনের পরিবর্তন ইতিবাচক প্রভাব এখনো দেখা যায়নি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এনবিআরের পরিসংখ্যান বিভাগ সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট সবচেয়ে বেশি আদায় হয়েছে। এ খাতে আদায় হয় ২৪ হাজার ৫৪৬ দশমিক ৬৫ কোটি টাকা। ঘাটতি ৯৫ দশমিক ৩৪ কোটি টাকা।

আমদানি ও রপ্তানি পর্যায়ে শুল্ক-কর আদায় হয় ২২ হাজার ৪৫৪ দশমিক ৯৪ কোটি টাকা। এ খাতে ঘাটতি ২ হাজার ৫৮৮ দশমিক ৯১ কোটি টাকা।

অন্যদিকে প্রথম তিন মাসে আয়কর খাতে আসে ২০ হাজার ১০২ দশমিক ৮৬ কোটি টাকা। এ খাতে লক্ষ্যের চেয়ে ১ হাজার ৩৯০ দশমিক ১৪ কোটি টাকা পিছিয়ে আছে এনবিআর।

যদিও গত অর্থবছরের সেপ্টেম্বরের তুলনায় চলতি বছরের একই মাসে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৫ দশমিক ৬৫ শতাংশ। গত বছরের সেপ্টেম্বরে রাজস্ব আহরণের পরিমাণ ছিল ৫৮ হাজার ২৩ দশমিক ৫১ কোটি টাকা। চলতি বছরে যা ৬৭ হাজার ১০৪ দশমিক ৪৫ কোটি টাকায় দাঁড়িয়েছে।

এর আগে প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ২১.১৩ শতাংশ প্রবৃদ্ধিতে আয়কর, ভ্যাট ও শুল্ক সেক্টরে রাজস্ব আহরণ হয় ৪০ হাজার ২৭০ কোটি ৫৬ লাখ টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৪৩ হাজার ৫৯০ কোটি টাকা। ঘাটতি ছিল ৩ হাজার ৩১৯ কোটি ৪৪ লাখ টাকা।

চলতি অর্থবছরে (জুলাই-জুন) এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয় ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। গত ২০২১-২০২২ অর্থবছরে ১৬.০৭ শতাংশ প্রবৃদ্ধি হলেও বছর শেষে ঘাটতি দাঁড়িয়েছিল ২৮ হাজার কোটি টাকা। লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com