1. banijjobarta22@gmail.com : admin :

অর্থঋণ আদালতে মামলা বাড়ছে হু হু করে

  • Last Update: Sunday, October 23, 2022

নিজস্ব প্রতিবেদক

খেলাপি ঋণের জর্জরিত ব্যাংকিং খাত। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নানা অনিয়ম-দুর্নীতি। নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক চেষ্টা করেও এই খাতে শতভাগ শৃঙ্খলা ফেরাতে পারেনি। এ অবস্থায় ঋণ আদায়সহ নানা কারণে ব্যাংকগুলো ঝুঁকছে অর্থঋণ আদালতে। এতে হু হু করে বাড়ছে মামলার পরিমান। গত ছয় মাসে অর্থঋণ আদালতে বিভিন্ন ব্যাংকের পক্ষ থেকে দায়ের করা মামলায় দাবি করা টাকার পরিমাণ বেড়েছে ৯ হাজার ৬৩৭ কোটি। একই সময়ে মামলা বেড়েছে এক হাজার ৯৮টি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন শেষে অর্থঋণ আদালতে বিভিন্ন ব্যাংকের করা মামলার স্থিতি দাঁড়িয়েছে ৬৯ হাজার ৩৬৯টি। এর বিপরীতে দেশের বিভিন্ন ঋণ খেলাপি থেকে ব্যাংকগুলোর পাওনা টাকার পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি।

সূত্র জানায়, দেড় লাখ কোটি টাকা দাবির বিপরীতে ছয় মাসে আদায়ের পরিমাণ অতি নগণ্য।

তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর শেষে অর্থঋণ আদালতে মামলার স্থিতি ছিল ৬৮ হাজার ২৭১টি। এর বিপরীতে দাবির পরিমাণ ছিল এক লাখ ৪৩ হাজার ৬৯৪ কোটি টাকা। দিনের পর দিন বেড়েই চলেছে আদালতে করা আর্থিক কেলেঙ্কারি সংক্রান্ত মামলার সংখ্যা।

বর্তমানে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বিচারাধীন মামলার দাবির পরিমাণ কম হলেও পুঞ্জীভূত মামলা ও দাবিকৃত অর্থের পরিমাণ বেশি। বেসরকারি ব্যাংকগুলোর চেয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো অর্থঋণ আদালতে বেশি মামলা করেছে এবং তাদের মোট দাবির পরিমাণও বেশি। কারণ হিসেবে ব্যাংকাররা বলছেন, বেসরকারি ব্যাংকগুলোর বেশিরভাগই ঋণ বিতরণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করে।

তারা মনে করেন, গ্রাহকের ঋণ পরিশোধের সক্ষমতা যাচাই-বাছাই করে ঋণ দেয় বেসরকারি ব্যাংক। ফলে তাদের ঋণ আদায়ের হার বেশি। কিন্তু রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ক্ষেত্রে সেটা কম দেখা যায়। কারণ সরকারি ব্যাংকগুলোতে অনেক সময় ঋণ দেওয়া-নেওয়ার ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব খাটানো হয়। এসব ঋণ এক সময় আদায় না হওয়ায় কুঋণে পরিণত হয়। আর কুঋণ বেশিরভাগ ক্ষেত্রেই স্বাভাবিক পর্যায়ে আদায় হয় না। আদালতে গ্রাহকের বিরুদ্ধে মামলা করা হয়। ঋণ আদায় কমে যাওয়ায় ব্যাংকগুলো তাই অর্থঋণ আদালতসহ অন্যান্য আদালতে মামলা করে থাকে।

কিন্তু আদালত পর্যাপ্ত না থাকায় মামলার নিষ্পত্তি হয় ধীরে ধীরে। এভাবেই খেলাপি ঋণসংক্রান্ত মামলার পাহাড় জমতে থাকে। সরকারি ব্যাংকের মতো এখন কয়েকটি বেসরকারি ব্যাংকেও মামলার সংখ্যা বাড়ছে।

এর কারণ হিসেবে দেশের দ্বিতীয় প্রজন্মের একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক থেকে বারবার ঋণখেলাপিদের সুযোগ দেওয়ায় যারা নিয়মিত ঋণ পরিশোধ করতেন তারাও এখন নিরুৎসাহিত হচ্ছেন। ফলে বেসরকারি ব্যাংকগুলোতেও কুঋণ বেড়ে যাচ্ছে। আর ঋণ আদায়ের জন্য শেষ পর্যন্ত আদালতে মামলা করতে হচ্ছে। এতে একদিকে ব্যাংকের মামলা পরিচালনায় ব্যয় বেড়ে যাচ্ছে, অন্যদিকে সময়মতো মামলা নিষ্পত্তি না হওয়ায় ব্যাংকের টাকা আটকে যাচ্ছে। ফলে কমে যাচ্ছে ব্যাংকের ঋণ বিতরণের সক্ষমতা।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেন, পর্যাপ্ত সংখ্যক আদালত ও বিচারক সংকটের কারণে মামলাগুলো দীর্ঘদিন নিষ্পত্তির অপেক্ষায় থাকে। আবার আদালত থেকে স্থগিতাদেশ নিয়ে নেন অনেক ঋণখেলাপি। এর ফলে ব্যাংকের অতিরিক্ত অর্থ ব্যয় হয়। পাশাপাশি নষ্ট হয় মূল্যবান সময়।

তিনি বলেন, খেলাপিদের বিরুদ্ধে আমাদের দেশের আইনি কাঠামো অন্যান্য দেশের মতো শক্তিশালী নয়। যা আছে সেই আইনি প্রক্রিয়ার বিরুদ্ধে প্রভাবশালী শক্তি সক্রিয় বলে মনে করেন তিনি।

অর্থঋণ বিষয়ক বিশ্লেষক অ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহিন বলেন, একটি নির্দিষ্ট সময় পর খেলাপি ঋণ আদায়ের জন্য অর্থঋণ আদালত আইন অনুযায়ী মামলা করে ব্যাংক। খেলাপি ঋণ আদায়ের জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে এ মামলা দায়ের করা না হলে ব্যাংকের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে অর্থঋণ আদালত আইনে।

তিনি আরও বলেন, ঢাকার বাইরে যেসব অর্থঋণ আদালত আছে, সেখানে অর্থঋণ মামলার বাইরেও অন্যান্য মামলা পরিচালনা করে থাকেন অর্থঋণ আদালত। এতে অর্থঋণ মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতা দেখা দেয়। তা ছাড়া ব্যাংকগুলোকেও মামলা পরিচালনার ক্ষেত্রে আরও যত্নশীল হওয়ার পরামর্শ এ আইনজ্ঞের। ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা যাতে নিয়মিত মামলার খোঁজ রাখেন, সে পরামর্শও দিয়েছেন তিনি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com