1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে আজও পতন

  • Last Update: Tuesday, February 22, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক গত সপ্তাহে একটি নির্দেশনা জারি করে। তারপর থেকেই শেয়ারবাজারে পতন চলছে। টানা তিন কার্যদিবস কমেছে সূচক। আজ মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমেছে। এমনকি আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে বড় ব্যবধানে। শুধু তাই নয়, লেনদেন নেমেছে ১ হাজার কোটি টাকার নিচে।

গত রোববার প্রধান সূচক ডিএসইএক্স কমেছিলো ৬৪ পয়েন্ট। তার আগের কার্যদিবস বৃহস্পতিবার কমেছিলো ৫২ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার ফলে শেয়ারবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ সংকুচিত হবে। বাজারে এই প্রভাব পড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে ৯০৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে আগের দিন থেকে ২৩২ কোটি ১১ লাখ টাকা কম লেনদেন হয়েছে। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৪০ কোটি ৯৩ লাখ টাকার।

আজ প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৯১৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক কমেছে ৩ পয়েন্ট।

জানা গেছে, দীর্ঘদিন ধরেই শেয়ারবাজার সংশ্লিষ্টদের দাবি ছিল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক্সপোজার বা বিনিয়োগ বাজারমূল্যের পরিবর্তে ক্রয়মূল্যে গণনা করা। কিন্তু কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনাতেও বিনিয়োগ বাজারমূল্যে গণনার কথা বলা হয়েছে। সেই সঙ্গে বন্ডের মতো ডেভ সিকিউরিটিজ, ডিবেঞ্চার, মিউচুয়াল ফান্ডকে বিনিয়োগ গণনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বিনিয়োগকারীরা বলছে, এর ফলে নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে।

তবে এই পতনকে স্বাভাবিকভাবেই দেখছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. সায়েদুর রহমান। বাণিজ্য বার্তাকে তিনি বলেন, সূচক আজ মাত্র ৮ পয়েন্ট কমেছে। কাল হয়তো বাড়বে। এই পতনটাকে ধারবাহিক বলা যাবে না। বরং এটা স্বাভাবিক প্রক্রিয়া। বর্তমানে সূচক যে জায়গায় অবস্থান করছে, সে জায়গাতে আসতে খুব বেশি সময় লাগেনি। আগে শেয়ার কিনলেই বেশি দামে বিক্রির একটা প্রবণতা ছিলো। এখন তা নয়, দাম বাড়ছে, কমছে। এবং এটা শেয়ারবাজারের জন্য খুবই স্বাভাবিক।

আর্থিক প্রতিষ্ঠান নিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের প্রভাবে এই পতন কিনা জানতে চাইলে তিনি বলেন, সার্কুলারটা শেয়ারবাজারের জন্য নেতিবাচক সন্দেহ নেই। তবে এক সার্কুলারের উপর ভিত্তি করে বাজার চলবে এমন ভাবাটা ঠিক নয়। শিগগিরই বাজার ইতিবাচক ধারায় ফিরবে বলেও আশা করেন তিনি।

বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, দর কমেছে ১৫৪টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৭ পয়েন্ট কমেছে। সিএসইতে আজ ২৪ কোটি ৪১ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com