1. banijjobarta22@gmail.com : admin :

চেক নগদায়ন ইস্যু: সূচকের ব্যাপক পতন

  • Last Update: Sunday, October 23, 2022

নিজস্ব প্রতিবেদক

সিকিউরিটিজ হাউজের গ্রাহকদের জমাকৃত চেক নগদায়ন না হওয়া পর্যন্ত শেয়ার কেনা যাবে না- নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এই নির্দেশনার প্রভাব কাটছেই না। এই নির্দেশনার প্রভাবেই রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় পতন হয়েছে বলে মনে করছেন বিনিয়োগকারীসহ ব্রোকার হাউজ সংশ্লিষ্টরা।

তারা বলছেন, কমিশনের এই সিদ্ধান্ত প্রত্যাহার না হলে বাজার স্বাভাবিক হওয়া কঠিন হবে।

রোববারের বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৪৪ পয়েন্টে। শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৯৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৬২ পয়েন্টে।

টাকার অঙ্কেও এদিন লেনদেন কমেছে। রোববার ডিএসইতে ৭৮৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের থেকে ১৮৭ কোটি ১৬ লাখ টাকা কম। বৃহস্পতিবার ৯৭৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজারে এই পতনকে স্বাভাবিকভাবে দেখতে চাইছেন না বিনিয়োগকারীরা। তারা বলছেন, কমিশন চেক নগদায়ন নিয়ে সম্প্রতি যে নির্দেশনা দিয়েছে তারপর থেকেই বাজার পতনমুখী।

আবার ব্রোকার হাউজ সংশ্লিষ্টরাও বিষয়টিকে নেতিবাচকভাবে দেখছেন।

থ্রিআই সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইস্তাক আহমেদ শিমুল বাণিজ্য বার্তাকে বলেন, যে ধরনের অভিযোগে চেকে শেয়ার কেনার ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে সেটা পুঙ্খানুপুঙ্খুভাবে যাচাই-বাছাই করে কেউ দোষী হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যেতে পারে। হাউজ এবং ক্লায়েন্টের সম্পর্কর উপর ভিত্তি করে শর্ত সাপেক্ষে চেকে শেয়ার কেনার অনুমতি দেয়া হোক।

তিনি বলেন, সারা বিশ্বেই চেকে শেয়ার কেনার ব্যবস্থা রয়েছে। বাংলাদেশেও ছিল। কেউ এই সুযোগের অপব্যবহার করে থাকলে কমিশন তার বিরুদ্ধে ব্যবস্থা নিলে আমাদের আপত্তি নেই। কিন্তু ৫ বা ১০ জনের জন্য হাজার হাজার বিনিয়োগকারীর বিপদে ফেলানোর কোনো যৌক্তিকতা নেই।

ইস্তাক আহমেদ শিমুল বলেন, চেক দিয়ে শেয়ার কেনার ব্যবস্থা না করলে, ইনডেক্সে ও ভলিউমে নেগেটিভ ইম্প্যাক্ট পড়বে। তাই কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অসত উদ্দেশ্য নিয়ে এই আইনের অপব্যবহার করে থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। কিন্তু সবার স্বার্থ বিবেচনায় চেক দিয়ে শেয়ার কেনার সুযোগ দিতে হবে।

এর আগে চেক সংক্রান্ত নির্দেশনা প্রত্যাহারে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়া-উল-ইসলাম বরাবর চিঠি দেয় সিইও ফোরাম ও বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

রোববার ডিএসইতে ৩৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৩টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএসপিআই কমেছে ৮০ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৬ কোটি ৭৫ লাখ ১ হাজার টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com