1. banijjobarta22@gmail.com : admin :

বিএএসএম ও সিএমজেএফের উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালা

  • Last Update: Saturday, October 22, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) উদ্যোগে সাংবাদিকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২ অক্টোবর) বিএএসএম অডিটোরিয়ামে ‘Training on financial education for journalists’ শীর্ষক দুই দিনের কর্মশালারার প্রথমদিনের কর্মশালা অনুষ্ঠিত হয়।

আগামী শনিবার (২৯ অক্টোবর) দ্বিতীয় দিনের কর্মশালা অনুষ্ঠিত হবে।

শনিবারের কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান।

তিনি বলেন, সবার শিক্ষার প্রতি আগ্রহ আছে, সবার মধ্যে জানার আগ্রহ আছে, বাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতার সবচেয়ে বড় ভূমিকা রাখে সাংবাদিকরা। অনেক কোম্পানির কারখানা বন্ধ হলেও প্রতিদিন শেয়ারের দাম ১০ টাকা বেড়ে যায়, এগুলো কীভাবে সম্ভব হয়, যদিও এগুলো সাংবাদিকদের কাজ না তারপরও তো আমাদের এগুলো খুঁজে বের করতে হবে সাংবাদিক হিসেবে।

তিনি আরও বলেন, বিভিন্ন মৌলভিত্তি কোম্পানির শেয়ারের দাম অনেক কম থাকে, কিন্তু অনেক বাজে শেয়ারের দাম অনেক বেড়ে যায়। যারা কারসাজির সঙ্গে যুক্ত তাদের খুব সহজ হয়ে যায় সাধারণ বিনিয়োগকারীদের বিপদে ফেলে দিতে। তাই আমরা সাংবাদিকদের দায়িত্ব এসব কারসাজির সঙ্গে সম্পৃক্ত সবাইকে খুঁজে বের করা।

বিএএসএম মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, ফাইন্যান্স বা ইকোনমিক ব্যাকগ্রাউন্ড থেকেই অর্থনীতি বিষয়ক সাংবাদিকতায় আসতে হবে তা বাধ্যতামূলক নয়। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনার সাংবাদিকতার ধারণা। অনেক বড় বড় কলামিস্ট আছে যারা অর্থনীতি এবং পুঁজিবাজার নিয়ে লিখালিখি করেন। তাদের অনেককেই আমরা দেখেছি ফাইন্যান্স কিংবা ইকনোমিক ব্যাকগ্রাউন্ড এর না। আর আমরা যেহেতু বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা নিয়ে কাজ করছি তাই আমরা চাই পুঁজিবাজারের সাথে সম্পৃক্ত সাংবাদিকরাও শিক্ষিত হয়ে বাজারের জন্য কাজ করে যাবে।

উক্ত কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন এজেন্সি ফ্রান্স -প্রেসের (এএফপি) দপ্তর প্রধান এম. শফিকুল আলম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, বিএএসএমের নিতাই চন্দ্র দেবনাথ, পিএইচডি, এফসিএমএ, আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেডের বিনিয়োগ ও কৌশলগত পরিকল্পনার প্রধান কাজী মনিরুল ইসলাম, এফসিএ সহ বিএসইসির কমিশনারগণ এবং নির্বাহী পরিচালকেরা।

কর্মশালায় সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com