1. banijjobarta22@gmail.com : admin :

ট্রেজারি বন্ডের সার্কিট ব্রেকার তুলে দেওয়ার চিন্তা

  • Last Update: Friday, October 21, 2022

নিজস্ব প্রতিবেদক

সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডের লেনদেনকে জনপ্রিয় করতে সার্কিট ব্রেকার তুলে দেওয়ার চিন্তাভাবনা করছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বর্তমানে ট্রেজারি বন্ডের লেনদেনের ওপর ২ শতাংশ হারে সার্কিট ব্রেকার রয়েছে। বন্ডের লেনদেন জনপ্রিয় করতে ব্যাংকারদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে ভাবছে কমিশন।

বিএসইসি সূত্রে জানা গেছে, দেশের বন্ড মার্কেটের আকার সেকেন্ডারি শেয়ারবাজারের আকারের অর্ধেকের বেশি। গত ১০ অক্টোবর পরীক্ষামূলকভাবে সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডের লেনদেন শুরু হয়েছে। বন্ড মার্কেট চালুর পর দিন ১১ অক্টোবর দেশের দুই শেয়ারবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে মাত্র কয়েকটি বন্ড। কিন্তু বিনিয়োগকারীদের মধ্যে আগ্রহ কম থাকায় এরপর বন্ডের লেনদেন থেমে যায়।

এর পরিপ্রেক্ষিতে গত ১৯ অক্টোবর ব্যাংকারদের নিয়ে বিশেষ বৈঠকে বসে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বৈঠকে বন্ড লেনদেন বাড়াতে সার্কিট ব্রেকার তুলে দেওয়ার পরামর্শ দিয়েছেন ব্যাংকাররা। বৈঠকে ব্যাংকাররা বলেন, সরকারি ট্রেজারি বন্ডের লেনদেনে ২ শতাংশ সার্কিট ব্রেকার রয়েছে। এই সীমা থাকায় বন্ড বিক্রিতে আগ্রহী নয় ব্যাংক। তাই সার্কিট ব্রেকার তুলে দিতে হবে।

বৈঠকে অংশ নেওয়া একটি বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমে বলেন, ট্রেজারি বন্ড লেনদেনে বিনিয়োগকারীদের সচেতনতা বাড়ানোর ওপর সরকার জোর দিচ্ছে। এ কারণে ব্যাংকাররা টেজারি বন্ড মার্কেট জনপ্রিয় করতে বন্ডের ওপর লেনদেনের কমিশন তুলে দেওয়ার পরামর্শ দিয়েছে।

তিনি বলেন, বন্ড লেনদেনে বিনিয়োগকারীদের এখন প্রতি ১০০ টাকায় শূন্য দশমিক ১০ পয়সা কমিশন দিতে হয়। যা বাংলাদেশ ব্যাংকের এমআই মডিউলে ফ্রি অব কস্ট-এ লেনদেন হয়।

তিনি আরও বলেন, সব ট্রেজারি সিকিউরিটিজকে তালিকাভুক্ত না করে, ভালো রিটার্ন দেবে এমন সিকিউরিটিজকে তালিকাভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। এগুলো বাস্তবায়ন হলে বিনিয়োগকারীরা বন্ড মার্কেটে বিনিয়োগে আগ্রহী হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ব্যাংকারদের সঙ্গে বৈঠকের বিষয়ে বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, আমরা ট্রেজারি বন্ড লেনদেনকে আরও প্রাণবন্ত করতে চাই। সেজন্য কী প্রয়োজন এসব বিষয় নিয়ে ব্যাংকারদের সঙ্গে আলোচনা করেছি। তারা বিভিন্ন বিষয় তুলে ধরেছেন, আমরা তাদের আশ্বস্ত করেছি, বন্ড মার্কেটকে ভাইব্রেন্ট করতে সার্কিট ব্রেকার তুলে দেওয়াসহ যা যা করা দরকার, নিয়ন্ত্রক সংস্থা সবই করবে।

এর আগে গত ১০ অক্টোবর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথমবারের মতো ২৫০টি সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডের লেনদেন শুরু হয়েছে। যার বাজার মূলধন ৩ লাখ ১৬ হাজার ৮০৮ কোটি টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চালু হয়েছে ২৫৩টি বন্ডের লেনদেন।

লেনদেন চালু হওয়ার পর ডিএসইতে দুটি বন্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৯ টাকা ৯২ পয়সা দরে একটি ট্রেজারি বন্ডের ১০ হাজার ইউনিট লেনদেন হয়েছে। টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৭ লাখ ৯৯ হাজার ২০০ টাকা। ১৫ বছর মেয়াদি এই ট্রেজারি বন্ডের মেয়াদ শেষ হবে ২০৩৬ সালের ২৮ জুলাই।

লেনদেন হওয়া অপর বন্ডের মেয়াদ পাঁচ বছর। বন্ডটির মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ১৫ জানুয়ারি। ১০৫ টাকা ১৯ পয়সা দরে এই বন্ডটির এক হাজার ইউনিট লেনদেন হয়েছে। টাকার অঙ্কে যার পরিমাণ এক লাখ ৫ হাজার ১৯০ টাকা।

অপরদিকে, সিএসইতে ১১ অক্টোবর প্রথম এক হাওলায় ১০০০ বন্ড ১০৫ টাকা ১৯ পয়সা করে মোট ১ লাখ ৫ হাজার ৫৯০ টাকা লেনদেন হয়েছে। টিবি৫ওয়াই০১২৫ নামের বন্ডটি পাঁচ বছর মেয়াদি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com