1. banijjobarta22@gmail.com : admin :

বেঙ্গল বিস্কুটের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

  • Last Update: Sunday, October 16, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে এসএমই মার্কেটে তালিকাভুক্ত কোম্পানি বেঙ্গল বিস্কুট লিমিটেডের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

তদন্ত কমিটির সদস্যরা হলেন বিএসইসির যুগ্ম পরিচালক মো. সাইফুল ইসলাম, সহকারী পরিচালক মো. মাহমুদুর রহমান ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একজন সদস্য (সিনিয়র ম্যানেজার থেকে ঊর্ধ্বতন কর্মকর্তা)।

বিএসইসি সূত্র জানায়, কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি বেঙ্গল বিস্কুটের বিরুদ্ধে নানা অনিয়ম ও অভিযোগ বিএসইসিতে জমা পড়ে। ওই অনিয়ম ও অভিযোগের বিষয়ে এরই মধ্যে বেঙ্গল বিস্কুটের ব্যবস্থাপনা পরিচালকের কাছে ব্যাখ্যা চেয়েছে কমিশন। কোম্পানিটির বিরুদ্ধে কমিশনে যেসব অভিযোগ জমা পড়েছে তার বেশিরভাগই আর্থিক অনিয়মের।

বেঙ্গল বিস্কুটের কাছে পাঠানো বিএসইসির চিঠিতে বলা হয়, বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে বেঙ্গল বিস্কুটের সার্বিক বিষয়ের ওপর তদন্ত কার্যক্রম পরিচালনা করা প্রয়োজন বলে মনে করে কমিশন। এরই ধারাবাহিকতায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ (১৯৬৯ সালের অর্ডিন্যান্স নম্বর xvii) এর ২১ ধারা এবং বিএসইসি আইন, ১৯৯৩ (১৯৯৩ সালের ১৫ নম্বর আইন) এর ১৭ ক ধারা অনুযায়ী কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত কমিটি করার নির্দেশ দেওয়া হলো। তদন্ত কর্মকর্তাদের এ আদেশ জারির ৩০ কার্যদিবসের মধ্যে বিএসইসতে প্রতিবেদন জমা দিতে হবে।

২০১৯ সালের জুলাই মাস থেকে বিদ্যুৎ ও গ্যাস বিলের কাগজপত্র, প্রতি মাসের বিক্রয় প্রতিবেদন এবং ব্যাংকের স্টেটমেন্ট কমিশনে জমা দিতে হবে। আলোচ্য সময় থেকে মাসিক ভ্যালু অ্যাডেড ট্যাক্সের (ভ্যাট) কাগজপত্র, কোথায় মালামাল বিক্রি করা হয়েছে তার ঠিকানাসহ সংশ্লিষ্ট কাগজপত্র, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানিতে চাকরিরত কর্মকর্তা কর্মচারীদের তথ্য, তাদের গত তিন মাসের বেতন-ভাতার শিট কমিশনের জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

এ ছাড়া কোম্পানির বর্তমান চিত্র ও ভবিষ্যৎ উন্নতি নিয়ে একটি প্রতিবেদন, পরিচালকদের পর্ষদ সভা সংক্রান্ত কাগজপত্র, তাদের পর্ষদ সভার পরিচালকদের ভাতা সংক্রান্ত হিসাব ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রও কমিশনে জমা দিতে বলা হয়েছে।

২০২১ সালের ১৬ সেপ্টেম্বর বিএসইসি ওটিসি মার্কেট বিলুপ্ত ঘোষণা করে। ফলে ওটিসি মার্কেটের আওতাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক সক্ষমতা ও ভবিষ্যৎ সম্ভাবনার ভিত্তিতে এসএমই প্ল্যাটফর্ম ও অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এরই ধারাবাহিকতায় ২০২১ সালে ওটিসি মার্কেট থেকে বেঙ্গল বিস্কুটকে এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তর করার সিদ্ধান্ত নেয় কমিশন।

বেঙ্গল বিস্কুটের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৭ কোটি ৯৩ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭৯ লাখ ৩৮ হাজার। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ৩০ দশমিক ৬০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১০ দশমিক ২৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫৯ দশমিক ১৩ শতাংশ শেয়ার আছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com