1. banijjobarta22@gmail.com : admin :

স্বদেশ ইনভেস্টমেন্টকে ৫০ লাখ টাকা জরিমানা

  • Last Update: Wednesday, October 12, 2022

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে মার্চেন্ট ব্যাংক হিসেবে অনুমোদিত স্বদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠানটিকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ ছাড়া প্রতিষ্ঠানটির পরিচালক মামুন আহমেদ এবং এএএ হোল্ডিংসকে নিয়মবহির্ভূতভাবে দেওয়া কোটি কোটি টাকা ফেরত আনারও নির্দেশ দিয়েছে বিএসইসি।

বিএসইসির অতিরিক্ত পরিচালক কাওসার আলী ও উপ-পরিচালক মোহাম্মদ এমদাদুল হকের একটি পরিদর্শন দল গত বছরের ২৮ জুন স্বদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের হিসাব, রেকর্ড, নথি, ব্যবসায়িক কার্যক্রম ও অন্যান্য বিষয়ে তদন্তে নামে। তদন্তে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নানা অনিয়ম প্রমাণিত হওয়ায় বিএসইসি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে।

পরিদর্শন দলটি তাদের তদন্ত প্রতিবেদনে জানিয়েছে, প্রত্যেক মার্চেন্ট ব্যাংক প্রতি দুই বছরে কমপক্ষে একটি আইপিও ফাইল দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু স্বদেশ ইনভেস্টমেন্ট তা পালন করেনি। এ ছাড়া মার্চেন্ট ব্যাংকগুলোকে প্রতি বছর কমপক্ষে পাঁচটি নতুন পোর্টফোলিও গঠন এবং গ্রাহকদের জন্য পৃথক ব্যাংক হিসাব খোলার নির্দেশনাও মানেনি স্বদেশ ইনভেস্টমেন্ট।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, এর বাইরে স্বদেশ ইনভেস্টমেন্টের পরিচালক মামুন আহমেদের সঙ্গে আর্থিক লেনদেনে অনিয়ম পেয়েছে কমিশনের পরিদর্শন দলটি। তারা ব্যাংক স্টেটমেন্টে দেখতে পায়, স্বদেশ ইনভেস্টমেন্ট ও মামুনের মধ্যে অনেক আর্থিক লেনদেন হয়েছে। কিন্তু এর কোনো ভাউচার নেই। এ ছাড়া নিরীক্ষিত আর্থিক হিসাবেও এর কোনো তথ্য নেই। এসব লেনদেনের ক্ষেত্রে অ্যাকাউন্টস বুকস মেইনটেইন করার জন্য কোনো অ্যাকাউন্টিং সফটওয়্যার পায়নি পরিদর্শন দলটি।

স্বদেশ ইনভেস্টমেন্টের পরিচালক মামুনের সঙ্গে ছাড়াও এএএ হোল্ডিংস লিমিটেডের সঙ্গে বিভিন্ন সময় প্রতিষ্ঠানটির আর্থিক লেনদেনের প্রমাণ পায়। কিন্তু এ বিষয়ে কোনো ভাউচার এবং বোর্ড রেজুলেশন নেই।

এএএ হোল্ডিংস লিমিটেডের থেকে এক কোটি টাকা প্রাপ্তির বিপরীতে ৭ কোটি ৭৫ লাখ টাকা প্রদান করে স্বদেশ ইনভেস্টমেন্ট। অথচ যে আন্ডাররাইটার হওয়ার জন্য এই লেনদেনের কথার দাবি করেছে প্রতিষ্ঠানটি, সেই ন্যাশনাল পলিমারের ইস্যু ম্যানেজার এএএ হোল্ডিংস নয়; ন্যাশনাল পলিমারের ইস্যু ম্যানেজার ছিল এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টেমেন্ট। ফলে ওই আর্থিক লেনদেনে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা ১৯৯৬ এর বিধি ৩৫ এর (এ), (বি) ও (সি) লঙ্ঘন করা হয়েছে বলে জানিয়েছে পরিদর্শন দলটি।

চলতি বছরের ২৩ মে এসব বিষয়ে শুনানিতে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে স্বদেশ ইনভেস্টমেন্টকে চিঠি দেয় বিএসইসি। এতে ১৯ জুন নির্ধারিত শুনানির দিন কোম্পানিটির সিইও সৈয়দ মুজাহিদুল ইসলাম বলেন, ২০২০ সালের আগে শেয়ারবাজারের নিম্নমুখীর কারণে কয়েক বছর আইপিওর ফাইল জমা দিতে পারেনি প্রতিষ্ঠানটি। এ ছাড়া অনাকাঙ্ক্ষিত কিছু ঘটনার কারণে নতুন পোর্টফোলিও যোগ করতে পারেনি।

প্রতিষ্ঠানটির পরিচালক মামুন আহমেদের সঙ্গে আর্থিক লেনদেনের বিষয়ে মুজাহিদুুল ইসলাম বলেন, আইপিওতে অংশগ্রহণ, কোম্পানি পরিচালনা ইত্যাদি কারণে মামুন আহমেদের কাছ থেকে সাময়িক ঋণ নেওয়া হয়েছিল। যা নেওয়ার বছরেই পরিশোধ করা হয়। যে কারণে আর্থিক হিসাবে এই লেনদেন দেখানো হয়নি।

এএএ হোল্ডিংসের সঙ্গে লেনদেনের বিষয়ে মুজাহিদুুল ইসলাম বলেন, আমরা ন্যাশনাল পলিমারের রাইট শেয়ারের আন্ডাররাইটার ছিলাম। যেটার আন্ডার সাবস্ক্রিপশনের কারণে অনেক শেয়ার নিয়েছিলাম। এতে অনেক টাকার দরকার হয়েছিল। যে কারণে এএএ হোল্ডিংস থেকে সাময়িক ঋণ নিয়েছিলাম। যা পরবর্তীতে সুবিধাসহ প্রদান করা হয়।

তবে স্বদেশ ইনভেস্টমেন্টের সিইওর এই ব্যাখ্যা কমিশনের কাছে গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়নি। এই পরিস্থিতিতে শেয়ারবাজারের উন্নয়ন, বাজারে শৃঙ্খলা ও স্বচ্ছতা রক্ষার স্বার্থে মার্চেন্ট ব্যাংকারকে জরিমানা করা প্রয়োজন এবং সমীচীন বলে মনে করে কমিশন। যে কারণে বিএসইসি স্বদেশ ইনভেস্টমেন্টকে ৫০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।

এ ছাড়া ২০১৯ সালের ৪ জুলাই থেকে ২০২১ সালের ৭ ডিসেম্বর পর্যন্ত সময়ে প্রতিষ্ঠানটির পরিচালক মামুন আহমেদের কাছ থেকে নেওয়ার প্রদত্ত অতিরিক্ত ৯২ লাখ ৪৭ হাজার ৫৮২ টাকা (১১ কোটি ১৮ লাখ ৩ হাজার ৮১ টাকা প্রদানের বিপরীতে ১০ কোটি ২৫ লাখ ৫৫ হাজার ৪৯৯ টাকা কমিশন) আগামী ৩০ অক্টোবরের মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে বিএসইসি। একইসঙ্গে এএএ হোল্ডিংসকে প্রদত্ত অতিরিক্ত ৬ কোটি ৭৫ লাখ টাকা ওই সময়ের মধ্যে ফেরত দিতে বলা হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com