1. banijjobarta22@gmail.com : admin :

কারসাজি সাড়ে পাঁচ কোটির, জরিমানা ৭৫ লাখ!

  • Last Update: Thursday, October 13, 2022

নিজস্ব প্রতিবেদক

প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার কারসাজি করে বিনিয়োগকারীদের সাড়ে পাঁচ কোটি টাকা লোপাটের দায়ে তিন ব্যক্তিকে ৭৫ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১২ অক্টোবর) কারসাজিকারীদের জরিমানা করা হয়। কারসাজি চক্রের মূল হোতা জসিম উদ্দিনকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া সাইফ উল্লাহকে ১৫ লাখ ও এজি মাহমুদকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিএসইসি সূত্র জানায়, ২০২০ সালের ৭ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর পর্যন্ত সময়ে ২৯ টাকা ৪০ পয়সার শেয়ারের দাম বেড়ে ৬৭ টাকা ৬০ পয়সা পর্যন্ত করা হয়। অভিযুক্তরা মাত্র দেড় মাসের মধ্যে শেয়ারটির দাম বাড়িয়ে তাদের হাতে থাকা ৪১ লাখ ৪৬ হাজার ৯৫১টি শেয়ার বিক্রি করে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫ কোটি ৪৬ লাখ ৪৭ হাজার ৯৯২ টাকা লুট করে নেয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। তদন্ত প্রতিবেদনের আলোকে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা কারসাজি চক্রের সদস্যদের শুনানি নেয়। কারসাজির সব প্রমাণ থাকায় এবং শুনানিতে কারসাজিকারীরা যথাযথ উত্তর দিতে না পারায় অভিযুক্তদের ৭৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ ৩০ দিনের মধ্যে কমিশনের ব্যাংক অ্যাকাউন্টে জমা দিতে বলা হয়েছে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com