1. banijjobarta22@gmail.com : admin :

ক্রিপ্টোকারেন্সি ও বিটকয়েনের ক্রয়-বিক্রয় বন্ধের নির্দেশ

  • Last Update: Thursday, October 13, 2022

নিজস্ব প্রতিবেদক

ক্রিপ্টোকারেন্সি ও বিটকয়েন লেনদেন, ক্রয়-বিক্রয়সহ যে কোনো কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (১২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক এর আগে দেওয়া একটি সার্কুলারে ভার্চুয়াল সম্পদ ও ভার্চুয়াল মুদ্রার লেনদেন, বিনিময়, স্থানান্তর ও বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসা এবং এ সংক্রান্ত যে কোনো ধরনের কার্যক্রমে সহায়তা প্রদান থেকে বিরত থাকতে বলেছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, সম্প্রতি বিভিন্ন বিদেশি ভার্চুয়াল অ্যাসেট সার্ভিস প্রোভাইডর (ভিএএসপি) তাদের ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে বাংলাদেশে কার্যরত কোনো কোনো তফসিলি ব্যাংকের গ্রাহক অ্যাকাউন্ট ব্যবহার করে ভার্চুয়াল কারেন্সি, ক্রিপ্টোকারেন্সি ও ফরেন কারেন্সি লেনদেন, ক্রয়-বিক্রয়, পুনঃবিক্রয়, ব্যক্তি টু ব্যক্তি বিনিময়, স্থানান্তর ও বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করছে।

এমন পরিস্থিতিতে ভার্চুয়াল সম্পদ ও ভার্চুয়াল মুদ্রার লেনদেন এবং তাদের বিনিময়, স্থানান্তর, বাণিজ্য কার্যক্রম অথবা এমন যে কোনো ধরনের কার্যে সহায়তা প্রদান অবিলম্বে বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি এ বিষয়ে যথাযথ সতর্কতা অবলম্বন করে মনিটরিং কার্যক্রম বাড়াতে ব্যাংকগুলোকে বলা হয়েছে।

নতুন নির্দেশনায় আরও বলা হয়, এখন থেকে ব্যাংকের প্রধান কার্যালয়, সব শাখা-উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোতে দর্শনীয় স্থানে জনসাধারণের অবগতির লক্ষ্যে তাদের বোধগম্য করে নোটিশ বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটের হোম পেজে প্রকাশ করে তা নিশ্চিত করতে বলা হয়েছে। পাশাপাশি প্রশিক্ষণ প্রোগ্রামে প্রশিক্ষণার্থীদের সার্কুলারটির বিষয়গুলো জানাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com