1. banijjobarta22@gmail.com : admin :

চেক দিয়ে কেনা যাবে না শেয়ার

  • Last Update: Wednesday, October 12, 2022

নিজস্ব প্রতিবেদক

চেক দিয়ে শেয়ার কেনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কিছু কিছু ব্রোকারেজ হাউসে সুবিধাভোগী বিনিয়োগকারীরা চেক দিয়ে শেয়ার কিনছেন- এমন অভিযোগে এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

গতকাল মঙ্গলবার (১১ অক্টোবর) দেশের উভয় স্টক এক্সচেঞ্জের কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়েছে। একই নির্দেশনা ২০১০ সালেও দেওয়া হয়েছিল বলে বিএসইসির একটি সূত্র জানিয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, চেক দিয়ে শেয়ার কেনা যাবে না। বরং চেক নগদায়নের পরই শেয়ার কেনা যাবে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, এটি নতুন কোনো সিদ্ধান্ত নয়। আগের সিদ্ধান্তটি বিএসইসি আবার মনে করিয়ে দেওয়ার জন্য এই উদ্যোগ নিয়েছে।

বিএসইসির সহকারী পরিচালক মো. তাহাজ্জাদ হোসেন স্বাক্ষরিত চিঠি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এবং চিপ রেগুলেটরি অফিসারদের বরাবর পাঠানো হয়েছে। ওই চিঠি সংযুক্ত করে করে সব সদস্যকে পাঠিয়েছে ডিএসই।

চিঠিতে বলা হয়েছে, গত ২২ সেপ্টেম্বর বিএসইসির কমিশনার মো. আবদুল হালিমের সভাপতিত্বে ঢাকা স্টক এক্সচেঞ্জের চিপ রেগুলেটরি অফিসার ও বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কমিশনের এসআরআই বিভাগের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা আগামী ডিসেম্বর-২০২২ এর মধ্যে পরিপালন করতে বলা হয়েছে। এর সঙ্গে ২০১০ সালের সার্কুলারটি যুক্ত করে দেওয়া হয়েছে।

২০১০ সালের ৬ ডিসেম্বর দেওয়া সার্কুলারে বলা হয়েছিল, কোন বিনিয়োগকারী সিকিউরিটি ক্রয়ের ক্ষেত্রে স্টক ব্রোকারকে চেক প্রদান করলে তা নগদায়নের পূর্বে সিকিউরিটি ক্রয় করলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৯৬ এর ১৬ এর (এ) ধারা লংঘন হবে। এমন অবস্থায় চেক নগদায়ন করার পূর্বে শেয়ার ক্রয় করা যাবে না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com