1. banijjobarta22@gmail.com : admin :

কঠোর জবাবদিহিতার আওতায় ব্যাংক কর্মীরা

  • Last Update: Monday, October 10, 2022

নিজস্ব প্রতিবেদক

স্বচ্ছতা ও শৃঙ্খলা ফেরাতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কাজের জবাবদিহিতা বাড়ানোর পাশাপাশি তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে অন্যান্য ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

ব্যাংকগুলো যেসব সেবা দিচ্ছে তা জনগণকে জানাতে হবে এবং প্রতিশ্রুতি অনুযায়ী সেবা না পেলে করণীয় কী- এ বিষয়ে সিটিজেন চার্টার প্রস্তুত ও বাস্তবায়ন করতে বলা হয়েছে সার্কুলারে।

ব্যাংকের সেবা কার্যক্রমে স্বচ্ছতা ও শৃঙ্খলা বজায় রাখতে সিটিজেনস চার্টার তৈরি করতে হয়। এ ছাড়া সেবা সংক্রান্ত তথ্য সহজ করা, সেবা কার্যক্রমে নাগরিকদের অংশীদারিত্ব বাড়ানো এবং ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা বাড়ানো নিশ্চিত করার লক্ষ্যে সিটিজেন চার্টার বাস্তবায়ন করা দরকার। এ লক্ষ্যে প্রতিটি ব্যাংককে সিটিজেন চার্টার তৈরিতে বেশ কিছু নির্দেশনা দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রণ সংস্থা।

নির্দেশনায় বলা হয়, ব্যাংকের যাবতীয় সেবার শ্রেণিভিত্তিক তালিকা, সেবা পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতা ও দলিলাদি, দলিলাদির প্রস্তুত প্রক্রিয়া, প্রতিটি সেবা দেওয়ার ন্যূনতম প্রয়োজনীয় সময়, সেবা প্রদানের ফি এবং নাগরিক সেবা না পেলে করণীয় উল্লেখ করে সিটিজেনস চার্টার প্রস্তুত করতে হবে। পাশাপাশি তা হালনাগাদ করতে হবে। এরপর ব্যাংকের ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করতে হবে। এ ছাড়া প্রধান কার্যালয় ও শাখাগুলোতে দেখাতে হবে।

আরও বলা হয়, সিটিজেন চার্টার সংক্রান্ত একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং একজন বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিতে হবে। তাদের নাম, ফোন নম্বর ও ই-মেইল এড্রেস ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এ ছাড়া প্রতিটি ব্যাংকে ওয়েবসাইটে একটি বিজনেস চার্টার কর্নার বক্স বসাতে হবে। সিটিজেন চার্টার সংক্রান্ত সব তথ্য এই বক্সে আপলোড করতে হবে।

প্রতিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে একটি পরিবীক্ষণ কমিটি ও একটি বিজনেস সেল গঠন করার বলা হয়েছে সার্কুলারে। ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের সিটিজেন চার্টার বাস্তবায়নে সচেতন করতে বছরে সর্বনিম্ন চারটি প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে বলেও জানানো হয়েছে। এ ছাড়া সিটিজেনস চার্টার সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট-১ ব্যাংকগুলোর কার্যক্রম পরিদর্শন করবে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com