1. banijjobarta22@gmail.com : admin :

‘মিউচুয়াল ফান্ডের আকার লাখ কোটি টাকা করা সম্ভব’

  • Last Update: Thursday, October 6, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান বলেছেন, মিউচুয়াল ফান্ড খাতে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করা গেলে কয়েক বছরের মধ্যে এই খাতের আকার এক লাখ কোটি টাকায় উন্নীত করা সম্ভব।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ এন্ড মিউচুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠানটি হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. রোমানা ইসলাম। সভাপতিত্ব করেন এএএমসিএমএফ’র সভাপতি ড. হাসান ইমাম।

হাসান ইমাম বলেন, মিউচ্যুয়াল ফান্ড এখন মার্কেটে ভালো ইনভেস্টমেন্ট না, এটা প্রায়ই শোনা যায়। কিন্তু আমি বলবো এখন শেয়ার মার্কেটের সবচেয়ে বড় সুযোগ (অপরচ্যুনিটি) হলো মিউচ্যুয়াল ফান্ড। কারণ আমি এখন ৫ টাকা দিয়ে এমন একটা ইউনিট কিনতে পারি, যেটার সম্পদ আছে ১০ টাকা। এছাড়া ওই ৫ টাকা দিয়ে আমি সাড়ে ৭ শতাংশ লভ্যাংশ পাই। যার ডিভিডেন্ড ইল্ড বা প্রকৃত লভ্যাংশ ১৫ শতাংশ।

হাসান ইমাম বলেন, আমাদের একচ্যুয়াল ক্লোজড মিউচ্যুয়াল ফান্ডকে যদি দেখি সিচিউশন কিন্তু এরকমই। যেটার ১০ টাকা এনএভি, সেটা ৫ টাকায় ট্রেড হচ্ছে। এটা ইনভেস্টরদের জন্য বড় অপরচ্যুনিটি। আপনারা যদি লংটার্ম ইনভেস্টর সত্যি হন, তাহলে এইসব মিউচ্যুয়াল ফান্ড কেনা উচিত। কারণ এরা বছর বছর ভালো ডিভিডেন্ড দিচ্ছে। অর্থাৎ ডিভিডেন্ড ইল্ড ৫ টাকায় কিনলে কত পাবো। ৫ টাকায় কিনলে কত ডিভিডেন্ড পাবো সেটা যদি হিসাব করেন, তাহলে অনেক ফান্ড ১৫ থেকে ২০ শতাংশ ডিভিডেন্ড দেয়।

আমাদের মিউচ্যুয়াল ফান্ডের কোনো বৃদ্ধি নাই, এটা একেবারেই ভুল ধারনা উল্লেখ করে এএএমসিএমএফের প্রেসিডেন্ট বলেন, আমি যখন এই মার্কেটে শুরু করি ২০০৮ সালে, তখন আমাদের অ্যাসেট ম্যানেজমেন্ট ছিল আড়াই হাজার কোটি টাকা, তিনটা এমসি ছিল এবং ফান্ড ছিল ১১টা। এখন সেই সিচিউশন যদি দেখি এমসি হচ্ছে ৫৪, ফান্ড হচ্ছে ৮৮ এবং অ্যাসেট হচ্ছে ১৫ হাজার ৩০০ কোটি টাকা। অর্থাৎ মিউচ্যুয়াল ফান্ড সেক্টর গত ১৪ বছরে ৬০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ প্রতি বছর ১৫ শতাংশ বেড়েছে। ক্যাপিটাল মার্কেটে কোনো সেক্টরে এই গ্রোথ নেই। তাহলে মিউচ্যুয়াল ফান্ডের রিয়ালিটি যদি আমরা দেখি পারফর্মিং ওয়েল। সবার পছন্দ যদি ২০ শতাংশ হয় সেটা হয়তো দিতে পারছে না। কারণ হচ্ছে শেয়ার মার্কেট তো ২০ শতাংশ উঠছে না। কিন্তু ডিভিডেন্ড রিটার্ন ভালো এবং এই সেক্টরে গ্রোথ হয়েছে। এছাড়াও মিউচ্যুয়াল ফান্ডে পার্টিসিপেশনটাও বেড়েছে প্রায় চার গুণ। এদিকের হিসাবেও মিউচ্যুয়ালের অবস্থান ভালো।

হাসান ইমাম বলেন, মিডিয়াতে প্রায়ই দেখি এবং বিভিন্ন মহলে দেখি যে মিউচ্যুয়াল ফান্ডের পারফর্মেন্স পোর বা দূর্বল। কিন্তু রিয়ালেটিটা কি? আপনার যদি ডেটা দেখেন গত ১০ বছরের মধ্যে সাত বছরেই আউটপারফর্ম করেছে। গত বছরও যদি দেখি ইক্যুইটি মার্কেট মানে আমাদের শেয়ার মার্কেট উঠেছে ২.৫ শতাংশ। সেখানে এভারেজ ডিভিডেন্ড মিউচ্যুয়াল ফান্ডের ৬.৫ শতাংশ। অর্থাৎ ইক্যুইটি মার্কেটকে মিউচ্যুয়াল ফান্ড আউট পারফর্ম করেছে প্রায় ৪ শতাংশ। আমরা যদি মানি মার্কেট যেটাতে আমরা নরমলি ইনভেস্ট করি, সেটাও যদি দেখি সেখানেও আউটপারফর্ম করেছে মিউচ্যুয়াল ফান্ড। কাজেই ফান্ড ম্যানেজারদের বলা হয় আলফা অর্থাৎ তারা কি জেনারেট করলো ওভার বেঞ্চমার্ক। দুই ক্ষেত্রেই বাংলাদেশে এসেট ম্যানেজমেন্ট কোম্পানি আউট পারফর্ম করছে এবং গ্লোবাল এসেট ম্যানেজারদের সঙ্গে তাদের পারফর্মেন্স আমাদের থেকে বেটার না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com