1. banijjobarta22@gmail.com : admin :

রাজস্ব লক্ষ্য পূরণে এনবিআরে জরুরি সভা

  • Last Update: Tuesday, February 22, 2022

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১-২০২২ অর্থবছরের শুল্ক, আবগারি ও ভ্যাটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জন ও ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণে জরুরি সভা ডেকেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের সভাপতিত্বে আগামী ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত ২০ ফেব্রুয়ারি দেওয়া সভার নোটিশের সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআরের শুল্ক ও ভ্যাট প্রশাসনের দ্বিতীয় সচিব শেখ মেজবাহ-উল-সাবেরিন সই করা চিঠিতে বলা হয়েছে, শুল্ক, আবগারি ও ভ্যাট অনুবিভাগের চলতি অর্থবছরের জানুয়ারি মাস পর্যন্ত রাজস্ব আহরণের অগ্রগতি এবং ২০২১-২২ অর্থবছরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল ঠিক করার লক্ষ্যে আগামী ২৮ ফেব্রুয়ারি সভা অনুষ্ঠিত হবে। যেখানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম সভাপতিত্ব করবেন। জুম সভায় শুল্ক ও ভ্যাট বিভাগের সব সদস্য এবং ঢাকার সব কমিশনার ও মহাপরিচালকরা এনবিআরের প্রধান কার্যালয়ে উপস্থিত থাকতে হবে। অন্যদিকে ঢাকা বাইরের কমিশনার ও ডিজিরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করবেন।

চলতি ২০২১-২২ অর্থবছরের ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) রাজস্ব আদায়ে প্রায় সাড়ে ১৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে এনবিআর। প্রবৃদ্ধিতে আশার সঞ্চার হলেও লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আদায়ে বেশ পিছিয়ে আছে প্রতিষ্ঠানটি। সর্বশেষ হিসাব অনুযায়ী ছয় মাস বা বছরের অর্ধেক সময় পর ঘাটতি ১৭ হাজার ৮১ কোটি ৫৪ লাখ টাকা।

অর্থবছরের প্রথম ছয় মাসে ১ লাখ ৪৩ হাজার ২৯০ কোটি ৯৯ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে প্রায় ১ লাখ ২৬ হাজার ২০৯ কোটি ৪৫ লাখ টাকা। লক্ষ্যমাত্রার প্রায় ৮৮ শতাংশ অর্জন করতে সক্ষম হয়েছে এনবিআর। ২০২০-২১ অর্থবছরের একই সময়ে লক্ষ্যমাত্রার ৮৩ দশমিক ২৮ শতাংশ অর্জন করেছিল প্রতিষ্ঠানটি।

এনবিআরের পরিসংখ্যান বিভাগ সূত্রে জানা যায়, ছয় মাসে রাজস্ব আহরণের প্রধান তিন খাত আয়কর, ভ্যাট ও আমদানি-রফতানি শুল্ক কোনো খাতেই লক্ষ্যমাত্রা অর্জন হয়নি, বরং রাজস্ব আদায়ের সবচেয়ে বড় খাত ভ্যাট বা মূসকে সাড়ে ৯ শতাংশ প্রবৃদ্ধি হলেও রাজস্ব আহরণে পিছিয়ে আছে ৫ হাজার ৮৯৪ কোটি টাকার বেশি। তবে বেশি পিছিয়ে আছে আমদানি ও রফতানি শুল্কে। এ খাতে সাড়ে ১৯ শতাংশ প্রবৃদ্ধি হলেও ঘাটতি ৭ হাজার ৯৫ কোটি ৮৬ লাখ টাকা। সবচেয়ে কম ঘাটতি হয়েছে আয়কর খাতে। এ খাতে ঘাটতি প্রায় ৪ হাজার ৯১ কোটি ৩৮ লাখ টাকা, প্রবৃদ্ধি প্রায় ১৫ শতাংশ।

চলতি ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআরের লক্ষ্যমাত্রা তিন লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে সবচেয়ে বেশি অর্থাৎ এক লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে এক লাখ পাঁচ হাজার ৪৭৫ কোটি টাকা এবং আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com