1. banijjobarta22@gmail.com : admin :

নুরানী ডাইংয়ের উদ্যোক্ত, ইস্যুয়ার ও অডিটরের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত

  • Last Update: Wednesday, September 28, 2022

নিজস্ব প্রতিবেদক

নুরানী ডায়িং অ্যান্ড সোয়েটার কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে আইপিওতে মিথ্য তথ্য প্রদান ও জালিয়াতির প্রমাণ পাওয়ায় কোম্পানির উদ্যোক্তা, পরিচালক, ইস্যু ম্যানেজার ও নিরীক্ষকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৪০তম এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২০২৭ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ৪৩ কোটি টাকা সংগ্রহ করে নুরানী ডায়িং অ্যান্ড সোয়েটার কোম্পানি লিমিটেড। তালিকাভুক্তির পর থেকেই কোম্পানিটির পারফরম্যান্স খারাপ যাচ্ছে। খুবই দুর্বল মৌলের কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে কারসাজি করে লাভজনক দেখিয়ে পুঁজিবাজারে আনা হয়েছে বলে অভিযোগ উঠে।

বেশ কিছুদিন ধরে কোম্পানিটি সম্পর্কে নানা নেতিবাচক খবরের প্রেক্ষিতে গত বছরের মাঝামাঝি সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একটি প্রতিনিধি দল কোম্পানিটি পরিদর্শনে গেলে তাদেরকে সেখানে ঢুকতে দেওয়া হয়নি। পরে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির হস্তক্ষেপে দ্বিতীয় দফায় কোম্পানিটি পরিদর্শন করতে সক্ষম হয় ডিএসইর প্রতিনিধি দল।

ডিএসইর প্রতিনিধি দল কোম্পানিটির কার্যক্রম বন্ধ দেখতে পায়। এছাড়াও নানা অনিয়ম-অসঙ্গতি উঠে আসে তাদের পর্যেবক্ষণে। ডিএসই তাদের ওই পরিদর্শন প্রতিবেদন বিএসইসির কাছে পাঠালে তার আলোকে আজ কমিশন বৈঠকে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।

কোম্পানিটির আইপিওতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করেছে ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড, ইবিএল ইনভেস্টেমন্ট লিমিটেড এবং সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড। এর নিরীক্ষকের দায়িত্বে ছিল আহমেদ জাকের অ্যান্ড কোং।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইপিওর প্রসপেক্টাসে দেওয়া তথ্য অনুসারে ২০১৬ ও ২০১৭ সালে কোম্পানিটির দীর্ঘ মেয়াদি ঋণ (এবি ব্যাংক) ছিল যথাক্রমে ৫৭ কোটি ২০ লাখ ও ৪২ কোটি ৯৫ লাখ টাকা। কিন্তু বাস্তবে এর পরিমাণ ছিল অনেক বেশি। ডিএসইর সংগ্রহ করা তথ্য অনুসারে, ২০১৮ সালে ঋণ ছিল ১৬৮ কোটি ৯৬ লাখ টাকা, ২০১৯ সালে ১৯২ কোটি ৬৮ লাখ এবং ২০২০ সালে ঋণ ছিল ২১৬ কোটি ৪১ লাখ টাকা। এতে প্রতীয়মান হয়, কোম্পানিটি ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে প্রকৃত আর্থিক তথ্য আড়াল করে করে যা প্রতারণার সামিল।

আইপিওর মাধ্যমে সংগ্রহ করা ৪৩ কোটি টাকা থেকে বিভিন্ন কারসাজি স্কিম/ডিভাইসের মাধ্যমে ব্যাংক বিবরণীর জালিয়াতি, এমটিডিআর নগদায়ন এবং কোনো কাজ/পরিষেবা ছাড়াই স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে অর্থ প্রদানের মাধ্যমে ৪১ কোটি ১৪ লাখ আত্মসাৎ করেছে।

তিন ইস্যু ম্যানেজারের দায় সম্পর্কে বিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনায় জড়িত ৩টি ইস্যু ম্যানেজার।

Bangladesh Securities and Exchange Commission (Public Issue Rules), 2015 এর Rules-4 (1) (D) অনুযায়ী Due Diligence Certificate প্রদানের মাধ্যমে প্রসপেক্টাস ও এতদসংক্রান্ত তথ্যের সত্যতার নিশ্চয়তা দেয়,যা পরবর্তীতে কোম্পানিটি প্রকৃত আর্থিক তথ্য গোড়ন করেছে বলে প্রতীয়মান হয়। এতে সাধারণ বিনিয়োগকারী ও প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) চাঁদায় অংশগ্রহণকারীগণ বিভ্রান্তিকর তথ্য পেয়ে প্রতারিত হন।

২০১৯ ও ২০২০ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণী ও প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায় যে, ইস্যুয়ার কোম্পানি কর্তৃক প্রকাশিত হিসাব বিবরণীর রপ্তানি আয়, বিক্রয় ও দেনাদারের স্বপক্ষে বিভিন্ন প্রমাণপত্র, যেমন- পিআরসি, টিডিএস সার্টিফিকেট, ব্যাংক স্টেটমেন্ট ইত্যাদি কাগজপত্র জালিয়াতি করা হয়েছে। এর মাধ্যমে ওই সময়ের আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয় বলে মনে করছে ডিএসই ও বিএসইসি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com