1. banijjobarta22@gmail.com : admin :

উত্তরা ফাইন্যান্সের ৯ কর্মকর্তার বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা

  • Last Update: Monday, September 26, 2022


নিজস্ব প্রতিবেদক

উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ভাইস চেয়ারম্যান মো. মতিউর রহমান ও পরিচালক মো. মজিবর রহমানসহ ৯ জনের বিদেশ যাত্রার উপর ৬০ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মহানগর বিশেষ জজ আদালতের সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুর্নীতি দমন কমিশনের( দুদক) একটি আবেদনের প্রেক্ষিতে আদালত এই নিষেধাজ্ঞা জারি করেন।

দুদকের উপপরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা আহসানুল কবীর পলাশ গত ২২ সেপ্টেম্বর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ৯ জন সাবেক ও বর্তমান কর্মকর্তার বিদেশ যাত্রার উপর নিষেধাজ্ঞা চেয়ে আদালতে একটি আবেদন করেন।

ওই আবেদনে অনুসন্ধানকারী কর্মকর্তা উল্লেখ করেন, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, দিলকুশার ভাইস চেয়ারম্যান মো. মতিউর রহমান ও পরিচালক মো. মজিবর রহমান এবং অন্যান্যের বিরুদ্ধে দায় ও সম্পদের বিপুল পরিমাণ অর্থের তথ্য গোপন, পরিচালক ও তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে অর্থ লেনদেন, আর্থিক বিবরণীতে প্রতিফলন না ঘটিয়ে বিপুল পরিমাণ তহবিল আহরণ, কর ফাঁকি, পরিচালক ও তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে টিডিআর ইস্যুকরণ, শ্রেণিকরণ ঋণের তথ্য গোপন এবং সন্দেহজনক লেনদেনসহ মানি লন্ডারিং প্রতিরোধ আইনে সম্পৃক্ত অপরাধের অনুসন্ধান চলছে। অনুসন্ধানকালে প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায়, এস এম শামসুল আরেফিন, মুজিবুর রহমান, মতিউর রহমান, রশীদুল হাসান, অনিল চন্দ্র দাস, মোহাম্মদ মাঈনউদ্দিন, কাজী আরিফুজ্জামান, শংকর কুমার সাহা, শম্পা রানী সাহা ক্ষমতার অপব্যবহার ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা নিয়ে আত্মসাৎ এবং বিদেশেও অর্থ পাচার করেছেন।

এতে তিনি আরও উল্লেখ করেন, আর্থিক বিবরণী প্রস্তুত ও যাচাইয়ের সঙ্গে সংশ্লিষ্ট বহিঃনিরীক্ষক প্রতিষ্ঠান রহমান হক (কেপিএমজি) এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বিষয়টি রাষ্ট্রের স্বার্থে মানি লন্ডারিং প্রতিরোধে অতীব গুরুত্বপূর্ণ। অভিযোগ অনুসন্ধানে অনেকগুলো মামলা রুজু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় সংশ্লিষ্ট অভিযুক্ত ব্যক্তিদের বিদেশ যাত্রার উপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন দুদক কর্মকর্তা।

দুদকের আবেদনের শুনানি শেষে আদালত সোমবার সংশ্লিষ্ট ৯ ব্যক্তির বিদেশ ভ্রমণে ৬০ দিনের নিষেধাজ্ঞা জারি করেন।

আদালতের এই নিষেধাজ্ঞার কারণে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, দিলকুশার ভাইস চেয়ারম্যান মো. মতিউর রহমান (তিনি উত্তরা অটোমোবাইলস লিমিটেডেরও ভাইস চেয়ারম্যান) ও পরিচালক মো. মজিবর রহমান (তিনি উত্তরা অ্যাপারলস লিমিটেডেরও সাবেক পরিচালক) ছাড়াও ইউআইএফএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফিন, ইউআইএফএলের চেয়ারম্যান রশীদুল হাসান, অনিল চন্দ্র দাস, হেট অব ট্রেজারির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মাঈনউদ্দিন ও কাজী আরিফুজ্জামান, নবগঙ্গা ট্রেডিং এন্টারপ্রাইজ লিমিটেডের পরিচালক শংকর কুমার সাহা এবং শম্পা রানী সাহা আগামী ৬০ দিনের মধ্যে দেশের বাইরে যেতে পারবেন না।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালত স্পেশাল ব্রাঞ্চের বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন), হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com