1. banijjobarta22@gmail.com : admin :

মার্কেট মেকারের লাইসেন্স চায় সাকিবের মোনার্ক

  • Last Update: Sunday, September 25, 2022

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংস শেয়ারবাজারের মার্কেট মেকারের লাইসেন্স পেতে আবেদন করেছে। ডিএসই এই আবেদনে প্রাথমিক সম্মতিও দিয়েছে। আবেদনটি এখন রয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনে (বিএসইসি)।

বিএসইসি সূত্রে বিষয়টি জানা গেছে।

সূত্র জানায়, ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুর রহমান মজুমদার গত ১৪ সেপ্টেম্বর বিএসইসিতে এই চিঠি পাঠান।

বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, কাগজপত্র সব ঠিকঠাক আছে কি না, সেটি দেখার মূল দায়িত্ব ডিএসইর। বিএসইসি মূলত সেই সিদ্ধান্ত রিভিউ করে। যেসব ক্রাইটেরিয়া তাদের থাকা উচিত, সেগুলো যদি থাকে, তাহলে তারা পাবে।

মোনার্ক হোল্ডিংসের মালিক ক্রিকেটার সাকিব আল হাসান ও আলোচিত বিনিয়োগকারী আবুল খায়ের হিরু।

মোনার্কের আবেদনে সম্মতি দিয়েছে ডিএসই। বিষয়টি নিয়ে ডিএসইর ভারপ্রপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার গণমাধ্যমে বলেন, আমরা আবেদন পেয়েছিলাম। প্রয়োজনীয় কাগজপত্র সব আছে। কাজ শেষ করে বিএসইসির কাছে পাঠিয়ে দিয়েছি।

মোনার্ক হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, মার্কেট মেকারের লাইসেন্স পেতে আমরা আমরা অনেক আগে ডিএসইতে আবেদন করেছিলাম। ডিএসই যাচাই-বাছাই করে বিএসইসিতে পাঠিয়েছে। এখন বিএসইসি কাগজ খতিয়ে দেখছে। বিএসইসি আরও কিছু কাগজ চেয়েছে। শিগগিরই আমরা কাগজগুলো দিয়ে দেবো।

মার্কেট মেকারের লাইসেন্স পেতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিশোধিত মূলধন কমপক্ষে ১০ কোটি টাকা থাকার বাধ্যবাধকতা রয়েছে। উল্লিখিত পরিমাণ টাকা পরিশোধিত মূলধন হিসেবে থাকলে যেকোনো মার্কেট মেকার একটি অনুমোদিত সিকিউরিটিজ পরিচালনার জন্য নিয়োজিত থাকতে পারে।

জানা গেছে, মোনার্ক হোল্ডিংসের পরিশোধিত মূলধন ১০ কোটি টাকা।

কারা মার্কেট মেকার

মার্কেট মেকার বলতে এমন একটি কোম্পানি বা ব্যক্তিকে বোঝায়, যারা একটি শেয়ারের বাজার তৈরি করে। তারা কোনো একটি শেয়ারের মজুত রাখে এবং সব সময় তাদের কাছে একটি দামে শেয়ারটি কেনা যায় ও একটি দামে শেয়ারটি বিক্রি করা যায়। এর ফলে শেয়ারবাজারে তারল্য তৈরি হয়। শেয়ারবাজারের গভীরতা বাড়াতে মার্কেট মেকারের আইন করে বিএসইসি।

প্রথমবার মার্কেট মেকার হিসেবে নিবন্ধন সনদ পায় ব্রোকারেজ হাউস বি রিচ লিমিটেড।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com