1. banijjobarta22@gmail.com : admin :

ডলার কারসাজির ঘটনায় ছয় ব্যাংকের এমডিকে শর্ত সাপেক্ষে অব্যাহতি

  • Last Update: Thursday, September 22, 2022

নিজস্ব প্রতিবেদক

ডলারে মাত্রাতিরিক্ত মুনাফার অভিযোগ থেকে ছয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) শর্ত সাপেক্ষে অব্যাহতি দেয়া হয়েছে। পাশাপাশি অভিযুক্ত প্রাইম, ব্র্যাক, দি সিটি, ডাচ-বাংলা, সাউথইস্ট ও বিদেশি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সরিয়ে দেওয়া ট্রেজারি বিভাগের প্রধানদের স্বপদে ফেরার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে বিষয়টি জানা গেছে।

সূত্র বলছে, ওই ছয়টি ব্যাংক গত মে-জুন মাসে ডলার কেনাবেচায় যে বাড়তি মুনাফা করেছিল, তার অর্ধেক ব্যাংকগুলোর ব্যালেন্স শিটে আয় খাতে নিতে দেখানোর নির্দেশ দিয়েছে। আর বাকি অর্ধেক অর্থ সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) খাতে ব্যয় করতে বলা হয়েছে।
যদিও অভিযোগ ধরা পড়ার সময ওই বাড়তি মুনাফার পুরোটাই আলাদা রাখতে নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

তবে, ব্যাংকগুলোর বিরুদ্ধে নেওয়া শাস্তিমূলক ব্যবস্থা প্রত্যাহার করা হয়নি বলে দাবি করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম। তিনি বলেন, ব্যাংকগুলোর আবেদনের প্রেক্ষিতে অভিযোগটি নিষ্পত্তি করেছে বাংলাদেশ ব্যাংক। তবে, নিষ্পত্তির ক্ষেত্রে কিছু শর্ত দেওয়া হয়েছে। শর্ত সাপেক্ষে অপসারিত ট্রেজারি প্রধানরা আবারো পুরোনো দায়িত্বে ফিরতে পারবেন। এতে কোনো বাঁধা নেই।

শর্তগুলো সম্পর্কে জানতে চাইলে সিরাজুল ইসলাম বলেন, জুন এবং জুলাই মাসে ডলার বিক্রি করে যে আয় করেছিলো ব্যাংকগুলো তার ৫০ ভাগ সিএসআর (কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি) ফান্ডে জমা করতে বলা হয়েছে। বাকি ৫০ ভাগ তারা ব্যাংকের আয় খাতে দেখাতে পারবে। এছাড়া ব্যাংকের পক্ষ থেকে ভবিষ্যতে এ ধরণের কোনো কাজ করা হবে না বলে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা নিশ্চয়তা দেওয়ায় অভিযোগটি নিষ্পত্তি দেখানো হয়েছে।

সম্প্রতি ডলার সংকট তৈরি হওয়ার পরে বেশ কয়েকটি ব্যাংকের বিরুদ্ধে কারসাজির অভিযোগের সত্যতা পায় বাংলাদেশ ব্যাংক। এসব ব্যাংকগুলো ডলারের কৃত্রিম সংকট তৈরি করে অস্বাভাবিক মুনাফা করে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। এমন অভিযোগের ভিত্তিতে ৬টি ব্যাংকের ট্রেজারি প্রধানদের সরিয়ে দেওয়াসহ ব্যাংকগুলোকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়। এছাড়া আরও ৭টি সহ মোট ১৩টি ব্যাংককে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়।

প্রথম ধাপে ৬টি ব্যাংকের ট্রেজারি প্রধানদের সরিয়ে দেওয়ার আদেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকগুলো হলো, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, সিটি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক ও বিদেশি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

এসব ব্যাংকগুলোর ট্রেজারি প্রধানদের সরিয়ে দেওয়ার পাশাপাশি ব্যবস্থাপনা পরিচালকদের কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়। এছাড়াও জুন এবং জুলাই মাসে ডলার বিক্রি করে করা আয়ে শতভাগ আলাদা করে রাখার নির্দেশ দেওয়া হয়। তবে, সে জায়গা থেকে এক মাস পেরোতেই সরে এলো বাংলাদেশ ব্যাংক।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com