1. banijjobarta22@gmail.com : admin :

রিজার্ভ নামল ৩৭ বিলিয়ন ডলারের নিচে

  • Last Update: Wednesday, September 21, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুতের পরিমাণ কমে ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলারে নেমেছে। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দায় পরিশোধ ও ধারাবাহিকভাবে ডলার বিক্রির কারণে এই অঙ্কে নেমে এসেছে রিজার্ভ। গত ৫ সেপ্টেম্বর আকুর দায় হিসেবে জুলাই-আগস্টের আমদানির জন্য ১৭৪ কোটি ডলার বিল পরিশোধ করা হয়েছে। একই দিনে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে আরো ৫ কোটি ডলারের কিছু বেশি বিক্রি করেছে। সব মিলিয়ে রিজার্ভ কমে ৩ হাজার ৭০৬ কোটি ডলারে নেমে এসেছিল। তবে এখনও রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। ফলে ২১ সেপ্টেম্বর শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলারে। এর আগে রিজার্ভের পরিমাণ ছিল ৩৮ দশমিক ৯৪ বিলিয়ন ডলার। আমদানির অর্থ পরিশোধের কারণে চলতি বছরের মে থেকে রিজার্ভ কমতে শুরু করে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ার ফলেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে।

রপ্তানির তুলনায় আমদানি বেড়ে যাওয়া এবং কাঙ্ক্ষিত রেমিট্যান্স প্রবাহ ধরে রাখতে না পারায় দেশের রিজার্ভে চাপ শুরু হয়। অবশ্য আমদানি নিয়ন্ত্রণ করায় দায় পরিশোধের পরিমাণ কমেছে। গত দুই মাসে আমদানির পরিমাণ প্রায় এক-তৃতীয়াংশ কমেছে। এর ফলে দায় পরিশোধের চাপও কমেছে।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান, দুই মাস পরপর আকুর সদস্যভুক্ত ৯টি দেশের (ভুটান, ভারত, ইরান, নেপাল, মিয়ানমার, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও বাংলাদেশ) আমদানি বিল পরিশোধ করে।

বুধবার আকুর দায় পরিশোধের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছে। ফেডারেল রিজার্ভ ব্যাংকের মাধ্যমে বিল পরিশোধ করায় সাধারণত মধ্যরাতের পরেই বিলের অর্থ কেটে নেওয়া হয়। বাংলাদেশ ব্যাংক পরদিন সেটা রিজার্ভের হিসাব থেকে বাদ দেয়। ফলে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ঐ পরিমাণ অর্থ বাদ দেওয়া হবে

এদিকে দেশের অভ্যন্তরে ডলারের চাহিদা ব্যাপক হারে বেড়ে যাওয়ায় হু হু করে দাম বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় ব্যাংকও ডলার বিক্রি করছে। সরকারি প্রকল্প ও নিত্যপণ্যের আমদানি বিল পরিশোধের জন্য সংশ্লিষ্ট ব্যাংকগুলোর কাছে সপ্তাহের শেষ দিনে কেন্দ্রীয় ব্যাংক ৯৫ টাকা দরে ৫ কোটি ডলার বিক্রি করেছে।

উল্লেখ্য, অতীতের সব রেকর্ড ভেঙে ২০২১ সালে রিজার্ভ বেড়ে ৪৮ বিলিয়ন ডলারে উঠেছিল। গত অর্থবছরের শেষের দিকে রিজার্ভ নেমে আসে ৪২ বিলিয়ন ডলারে। এরপর গত ২০ জুলাই পর্যন্ত রিজার্ভ ৩৯ দশমিক ৮০ বিলিয়ন থেকে ৪০ বিলিয়ন ডলারের মধ্যে ওঠানামা করে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com