1. banijjobarta22@gmail.com : admin :

ইন্টারেস্ট রেট বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন : অর্থমন্ত্রী

  • Last Update: Wednesday, September 14, 2022

নিজস্ব প্রতিবেদক

ইন্টারেস্ট রেট বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন কাজ বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিশ্বের সব দেশ ব্যাংক ঋণে সুদের হার বাড়াচ্ছে সে বিষয়ে তিনি বলেন, ‌আমাদের ৯/৬ পারসেন্ট ইন্টারেস্ট রেট যেভাবে কার্যকর করেছি, এটা ভালোভাবেই চলছে। আমাদের মতো দেশে ইন্টারেস্ট রেট বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন কাজ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য আমাদের ফিসক্যাল ও মনিটরিং এই দুইটিকে অ্যাপ্লাই করে সেই কাজটি করি।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে, এটি কি কমতেই থাকবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ফরেন রিজার্ভ কমছে। তবে আমাদের অবস্থান আগের চেয়ে ভালো। আমাদের এক্সপোর্ট বাড়ছে, ইম্পোর্ট কমছে। পাশাপাশি রেমিট্যান্স অনেক দ্রুত বাড়ছে। আমরা এক বছরে রেমিট্যান্স অর্জন করেছিলাম ২৪ বিলিয়ন ডলার, মাসে ২ বিলিয়ন ডলার করে। এখন কিন্তু মাসে ২ বিলিয়নের উপর চলে গেছে। আমাদের এই ডলারের জন্য কাউকে পেমেন্ট করতে হচ্ছে না। পেমেন্ট করতে হচ্ছে লোকাল যারা রেমিট্যান্স পাঠাচ্ছে, এখানে কোনো ডলার এক্সচেঞ্জ হয় না। আমরা মনে করি, যে পরিমাণ রেমিট্যান্সের মাধ্যমে ডলার পাচ্ছি সে হিসেবে ৪৮ বিলিয়ন ডলার অর্জন করতে বেশিদিন সময় লাগবে না।

তিনি বলেন, এক দেশের মুদ্রা আরেক দেশে গ্রহণ করতে হলে ডলার ব্যবহার করতে হয়। আমাদের যেটা করতে হবে সেটা হচ্ছে কারেন্সি কিছু অফ করে রাশিয়াকে একসেপ্ট করানো। তারা সেটি গ্রহণ করলে আমরা সেটি কাজে লাগাতে পারব।

অর্থমন্ত্রী বলেন, ইন্টারেস্ট রেট নির্ভর করে ডিমান্ড ও সাপ্লাইয়ের উপর। আমরা আস্তে আস্তে মার্কেট বেজ লেনদেনে যাব। এতোদিন যেভাবে প্রাইস ঠিক করে দিতাম সেভাবেই যাব। আমরা অ্যাডভানস ইকোনমির দেশগুলো যেভাবে কারেন্সিকে ডিল করে সেভাবে চিন্তা করব। তারা যেভাবে ঠিক করে দেয় সেভাবে ঠিক করে দেব।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com