1. banijjobarta22@gmail.com : admin :

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের পাঁচ দাবি

  • Last Update: Sunday, September 11, 2022

নিজস্ব প্রতিবেদক

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা পদ আপগ্রেডেশন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পদ আপগ্রেডেশনসহ পাঁচ দফা দাবি জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ।

রোববার (১১ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালীতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে সাংবাদিকদের সামনে এ দাবি জানানো হয়।

দাবিগুলোর মধ্যে আরও রয়েছে- দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২-এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়ন; সচিবালয়ের মতো দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদনাম পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সকল শূন্যপদ পদোন্নতি বা চলতি দায়িত্ব বা নিয়োগের মাধ্যমে পূরণ করা।

সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের পক্ষে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) পরিষদের সাধারণ সম্পাদক মো. আওলাদ হোসেন দাবিগুলো পড়ে শোনান।

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সংগঠনটি জানায়, বিভিন্ন ধরনের দুর্যোগ দক্ষজ্ঞার সঙ্গে ব্যবস্থাপনার কারিগররা নিজেরাই দুর্যোগ কবলিত। এ থেকে উত্তরণের দাবিতে তারা সুশৃঙ্খল আন্দোলন করছে।

চলমাম কর্মসূচির আহ্বায়ক ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) পরিষদের সভাপতি মো. ইসমাইল হোসেন বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এ প্রয়োজনীয় জনবল কাঠামো গঠনের জন্য বলা হলেও গত দশ বছরে এর সন্তোষজনক কোন অগ্রগতি হয়নি। জনবল কাঠামো ও নিয়োগবিধির প্রস্তাবটি দীর্ঘদিন পূর্বে মন্ত্রণালয়ে প্রেরণ করা হলেও বিভিন্ন অযুহাতে কালক্ষেপন করা হচ্ছে। জেলা এবং উপজেলা পর্যায়ে বিভিন্ন মন্ত্রণালয় অধিদপ্তর, পরিদপ্তরের অধীন পদগুলো যুগোপযোগী করে আপগ্রেড করা হলেও তাদের সঙ্গে সমন্বয় রেখে এ মন্ত্রণায়নের অধীন গ্রাম ও পুনর্বাসন কর্মকর্তা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও অন্যান্য কর্মচারীদের পদ আজও আপগ্রেডেশন করা হয়নি।

তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২-এর আলোকে জনবল কাঠামো এবং নিয়োগবিধি বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গৃহীত না হওয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ শুরু থেকেই সামাজিক ও অর্থনৈতিকভাবে হেয়প্রতিপন্ন ও ক্ষতিগ্রস্ত হয়ে আসছেন। এছাড়াও ৪১৬টি বিভিন্ন পদ শূন্য থাকায় অধিদপ্তর এবং মাঠপর্যায়ের কাজ কর্মে স্থবিরতা নেমে এসেছে। ফলে এ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।

তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ যথাযথ কর্তৃপক্ষের সাথে দীর্ঘদিন ধরে আলোচনা সভা, স্মারকলিপি প্রদান, সংবাদ সম্মেলন, মানববন্ধন ইত্যাদি বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। এসব দাবির যৌক্তিকতা পর্যালোচনায় কর্তৃপক্ষ ঐক্যমত্য প্রকাশ করলেও বাস্তবায়নের কোন পদক্ষেপ পরিলক্ষিত না হওয়ায় কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ ও ঐক্যবদ্ধ আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। আন্দোলনের অংশ হিসেবে আমরা ৫টি দাবি জানিয়েছি।

এদিকে কর্মকর্তা-কর্মচারীরা তাদের বিভিন্ন দাবির বিষয়টি গণমাধ্যমের সামনে তুলে ধরতে সংবাদ সম্মেলন ডাকলেও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক তা হতে দেননি। রোববার বেলা ১১টার কিছু পরে অধিদপ্তরের নিচতলায় সাংবাদিকদের সামনেই তিনি সংবাদ সম্মেলন না করতে সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের নেতাদের অনুরোধ করেন।

তাদের দাবির বিষয়টি আগামী ১৫ দিনের মধ্যে একটি পর্যায়ে আনা হবে বলেও আশ্বাস দেন তিনি। এরপর তিনি সাংবাদিকদের চলে যেতে বলেন।

পরে অধিদপ্তরের গেটে নিজেদের দাবিগুলো জানায় সংক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা। তারা বলেন, দাবি আদায় না হলে আরও কঠিন কর্মসূচি পালন করা হবে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com