1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে আসতে পাঁচ ব্যাংককে বিএসইসির চিঠি

  • Last Update: Sunday, February 20, 2022

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে নতুন পাঁচটি ব্যাংকে শেয়ারবাজারে আসতে চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। ব্যাংক পাঁচটি হলো- মেঘনা ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, মধুমতি ব্যাংক লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড এবং সীমান্ত ব্যাংক লিমিটেড।

গত ১৭ ফেব্রুয়ারি বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম (ক্যাপিটাল ইস্যু) স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করে কমিশনকে অভিহিত করার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে চিঠিতে।

জানা গেছে, ব্যাংকিং কার্যক্রম শুরুর তিন বছরের মধ্যে আলোচ্য ব্যাংকগুলোকে শেয়ারবাজারে আসার বাধ্যবাধকতা ছিলো। কিন্তু নির্ধারিত সময় পার হয়ে গেলেও ব্যাংকগুলো শেয়ারবাজারে আসার উদ্যোগ নেয়নি। তাই শর্ত পরিপালনে ব্যাংকগুলোকে এই চিঠি দেয়া হয়েছে।

চিঠি দিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ বিষয়ে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের অনুরোধও জানিয়েছে বিএসইসি।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ব্যাংকসমূহ বাংলাদেশ ব্যাংকের অভিপ্রায় পত্রে উল্লিখিত শর্ত অনুযায়ি ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে বিএসইসির যথাযথ অনুমােদন গ্রহণপূর্বক ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের (আইপিও) মাধ্যমে সর্বসাধারণের জন্য উদ্যোক্তা মূলধনের সমপরিমান শেয়ার ইস্যু করার শর্ত পরিপালন ব্যতিরেকে অধিক সময় ধরে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছে। এমন পরিস্থিতিতে ব্যাকগুলোকে এই নির্দেশনা প্রদান করা হলো।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com