1. banijjobarta22@gmail.com : admin :

অর্থনীতিবিদদের চোখে আকবর আলি খান

  • Last Update: Saturday, September 10, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রখ্যাত অর্থনীতিবিদ আকবর আলি খান মারা গেছেন গত বৃহস্পতিবার। শুক্রবার (৯ আগস্ট) তাঁকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়।

তিনি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা। তাঁর দীর্ঘ কর্মময় জীবন, ব্যক্তি জীবন ও অর্থনীতিতে তাঁর জ্ঞানের বিস্তৃতি নিয়ে কথা বলেছেন দেশের বিশিষ্ট তিন অর্থনীতিবিদ।

বাণিজ্য বার্তার পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

বুদ্ধিবৃত্তিকভাবে খুবই সক্রিয় ছিলেন তিনি

ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা

ড. আকবর আলি খানের সঙ্গে আমার পরিচয় অনেক দিনের। ওনার সঙ্গে আমার প্রথম দেখা হয় যখন তিনি মন্ত্রিপরিষদ সচিবের উপসচিব ছিলেন আর আমি সংস্থাপন মন্ত্রণালয়, যা এখন জনপ্রশাসন মন্ত্রণালয় সেখানে যুগ্ম সচিব ছিলাম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের ছাত্র ছিলেন, আর আমি ছিলাম অর্থনীতির ছাত্র। তিনি আমার থেকে দু-তিন বছরের জুনিয়র। দুজন আলাদা বিভাগে থাকায় বিশ্ববিদ্যালয় পড়াকালে তার সঙ্গে পরিচিত হওয়ার তেমন সুযোগ হয়নি।

আমাদের একসঙ্গে কাজ করা হয়নি খুব একটা। কারণ আমি জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব থাকাকালে জাতিসংঘের আঞ্চলিক কমিশন ইউএনএসক্যাপে যোগ দিই। সেখান থেকে আমি নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে চলে যাই। পরে আবার ইউএনএসক্যাপের মাইক্রো ইকোনমিক ডিভিশনের পলিসি ডিরেক্টর হিসেবে ফিরে আসি। কাজেই সরাসরি ওনার সঙ্গে কাজ করার সুযোগ তেমন একটা হয়নি। তবে যেহেতু আমি যেখানেই যাই না কেন, বাংলাদেশের অর্থনীতি সম্পর্কে খোঁজ রাখার চেষ্টা করি। সে হিসেবে আকবর আলির কাজ আমি সবসময় দেখেছি। তিনি অনেকদিন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের সচিব ছিলেন। কাজেই বাংলাদেশের অর্থনীতির নীতিনির্ধারণের ক্ষেত্রে তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন।

আকবর আলি খান বুদ্ধিবৃত্তিকভাবে খুবই সক্রিয় ছিলেন এবং তার প্রমাণ হচ্ছে তিনি কর্মজীবনে অনেকগুলো বই লিখেছেন। যদিও তিনি ইতিহাসের ছাত্র ছিলেন পরবর্তী সময়ে তিনি তার মাস্টার্স ও পিএইচডি করেছেন অর্থনীতিতে, কানাডার কুইন্স ইউনিভার্সিটি থেকে। অর্থনীতি সম্পর্কে তার যে গভীর বিশ্লেষণ সেটা নীতিনির্ধারকদের জন্য এবং অন্য অর্থনীতিবিদদের জন্যও অত্যন্ত শিক্ষণীয়। তার যে সর্বশেষ বই ২০২১ সালে প্রকাশিত হয়েছে সেটা বাংলাদেশের বাজেটের ওপরে। সেখানে তার কর্মজীবনের অভিজ্ঞতা এবং একজন পর্যবেক্ষক হিসেবে দেশের রাজনীতি ও অর্থনীতির সম্পর্ক উঠে এসেছে। এ বিষয়গুলো নিয়ে তিনি গবেষণা করেছেন। অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে তার যে আলোচনা, সেটা অনেকের জন্যই শিক্ষণীয়।

রোল মডেল হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন

ড. হোসেন জিল্লুর রহমান
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা

ড. আকবর আলি খান আমলা হওয়ার আগে শিক্ষক ছিলেন। শিক্ষকতার সময় থেকে আমলা ও এর পরবর্তী জীবনে ওনার যে সামাজিক নেটওয়ার্ক সেটাও খুবই সমৃদ্ধ ও বৈচিত্র্যময়। সেই অর্থে তিনি আমলা-পরবর্তী জীবনে এক বর্ণাঢ্য অধ্যায় সংযোজন করেছেন। এতে অবশ্য আমি আশ্চর্য হইনি। কারণ উনি বহুমাত্রিক প্রতিভার অধিকারী একজন মানুষ এবং সবসময় জ্ঞান অন্বেষণে নিজেকে নিয়োজিত রেখেছেন। বাড়তি যে গুণ ছিল তার তা হলো সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে একটা ভাষা তৈরি করতে পেরেছেন তিনি। অনেকগুলো বইয়ে নানা জটিল বিষয় তিনি এমনভাবে ব্যাখ্যা করেছেন, উপস্থাপন করেছেন যে সহজেই তা মানুষের কাছে বোধগম্য হয়েছে।

তিনি ইতিহাস বিভাগের শিক্ষক ছিলেন। যেসব অনুজের সঙ্গে আকবর আলি খান খুব ঘনিষ্ঠ ছিলেন, তাদের সঙ্গে আমাদেরও যোগাযোগ ছিল। সে হিসেবে তাকে সেই সময় থেকেই খুব শ্রদ্ধার সঙ্গে দেখে এসেছি। আজকের যুগে কয়েকটি ক্ষেত্রে তিনি নিজেকে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। বর্তমানে খুব নিষ্ঠাবান ও জনস্বার্থে নিবেদিত আমলার সংখ্যা কমে গিয়েছে। তিনি সেক্ষেত্রে রোল মডেল। খুব দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে এবং জনস্বার্থের বিষয় বিবেচনায় রেখে আমলা হিসেবে দায়িত্ব পালন করেছেন। কেবিনেট সচিবও ছিলেন তিনি। সব ক্ষেত্রে তিনি নিজ প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

শিক্ষক জীবন থেকেই জ্ঞানচর্চার বিষয়টা ধরে রেখেছিলেন আকবর আলি খান। অনেকেরই জ্ঞানচর্চা বা গবেষণায় মনোনিবেশ নেই। আমলা জীবন শেষ হওয়ার পরে নাগরিক জীবনে এ জ্ঞানচর্চাকে বজায় রেখে তিনি নিজের আরেকটি চরিত্রকে উপস্থাপন করতে পেরেছেন। সেক্ষেত্রে বলব, লেখক হিসেবেও তিনি সফল হয়েছেন। কারণ তার বইগুলোর কাটতি অনেক। তিনি বিষয়গুলো এমনভাবে উপস্থাপন করেছেন বা লিখেছেন, যাতে করে তা পাঠকের মধ্যে আগ্রহের জন্ম দেয় এবং প্রবেশ করতে পারে। এক্ষেত্রেও তিনি রোল মডেল।

শত প্রতিকূলতার মধ্যেও তিনি বিবেকের কণ্ঠস্বর হওয়ার চেষ্টা অব্যাহত রেখেছেন। নাগরিক সমাজের এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। এটিকে পাবলিক ইন্টেলেকচুয়াল বা বিবেকের কণ্ঠস্বর অথবা জনস্বার্থে নিবেদিত কণ্ঠস্বর বলতে পারি। এক্ষেত্রেও তিনি খুব সফল ও সাহসিকতার সঙ্গে নিজেকে প্রতিষ্ঠা করতে পেরেছেন। কারণ খুবই স্পর্শকাতর বিষয়ে বা গুরুত্বপূর্ণ মুহূর্তে উনি খুব স্পষ্ট ও সাহসী বক্তব্য রেখেছেন। দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন। পারিবারিক ট্র্যাজেডি কিংবা শারীরিক সমস্যা তাকে বিরত রাখেনি। তিনি যেটা করতে চেয়েছেন, সেটা করে গিয়েছেন।

সমাজে আকবর আলি খানদের মতো কণ্ঠস্বরগুলো খুবই গুরুত্বপূর্ণ। তার গ্রহণযোগ্যতা কাকতালীয় কোনো বিষয় নয়। সামাজিক নেটওয়ার্ক তার বিস্তৃত ছিল। জ্ঞানের প্রতি আকবর আলি খানের দুর্বলতা ছিল। তার ট্র্যাক রেকর্ডের দিকে নজর দেয়া দরকার।

ড. আকবর আলি খান বর্তমান সময়ের অন্যতম একজন ব্যতিক্রমী ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। আজকে বাংলাদেশে রোল মডেলের আকাল চলছে। এমন সময়কালে তিনি নিজের মধ্যে তিনটি রোল মডেলের সন্নিবেশ করেছেন। একটি হচ্ছে দক্ষ ও জনস্বার্থে নিবেদিত আমলা; দ্বিতীয়ত কর্মঠ, লেগে থাকা গবেষক ও জ্ঞানপিপাসু এবং তৃতীয়ত বিবেকের কণ্ঠস্বর। জনস্বার্থে যেগুলো বলা দরকার সে বিষয়গুলো জনসম্মুখে সাহসিকতার সঙ্গে সময়ের প্রয়োজনে তিনি বলে গিয়েছেন।

শুধু অর্থনীতিতেই নয়, বহু বিষয়েই পারদর্শী ছিলেন

ড. সালেহউদ্দিন আহমেদ
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর

আকবর আলি খানের গ্রামের বাড়ি আমাদের বাড়ির ঠিক পাশেই। এক-দেড় মাইলের ব্যবধান। আমি যখন ছোট ছিলাম, স্কুলে পড়তাম, তখনই ড. আকবর আলি খানের নাম শুনি। তিনি খুব ভালো ছাত্র ছিলেন। নবীনগর হাইস্কুলে পড়তেন। নবীনগর হাইস্কুলটা বেশ ভালো স্কুল। আমার আব্বা বহু আগে সেখান থেকে পাস করেছেন, প্রথম বিভাগে। এমন ঐতিহ্যবাহী স্কুলের নামকরা ছাত্র ছিলেন আকবর আলি খান।

এরপর তিনি যখন কলেজ পেরিয়ে ঢাকা ইউনিভার্সিটিতে আসেন, ইতিহাস বিভাগে ভর্তি হন, তখনো ভালো ছাত্র হিসেবে আকবর আলি খানের নামডাক চারদিকে ছড়িয়ে পড়েছে। আমি তখন ইউনিভার্সিটি এলাকায় থাকতাম। তারপর তিনি সিএসপি হন। আমি প্রশাসনে যোগ দেয়ার পরও তার সুনাম শুনেছি। তারপর ক্রমান্বয়ে আকবর আলি খানের পরিচয় হলো লেখক হিসেবে। এখন তো তার প্রচুর বই আছে। বেশ কয়েকটি বই তিনি নিজেই আমাকে দিয়েছেন।

কয়েকটা আমি পড়েছি। একটা বই আমি পর্যালোচনাও করেছি। তিনি একটা বই দিয়ে বলেছিলেন, তুমি এটা রিভিউ করে দাও। আমি সবচেয়ে আশ্চর্য হলাম, বনলতা সেন সম্পর্কে তিনি একটা বই লিখে ফেললেন। জীবনানন্দ দাশের কবিতার ওপর যথেষ্ট গবেষণা করে লিখেছেন তিনি। অনেকের রেফারেন্স ব্যবহার করেছেন। আবদুল মান্নান সৈয়দের বেশকিছু রেফারেন্স টেনেছেন। এ থেকে বোঝা যায়, তার জ্ঞান শুধু অর্থনীতিতেই সীমাবদ্ধ নয়, বহু বিষয়েই তিনি পারদর্শী ছিলেন। রাজনীতি-প্রশাসন নিয়ে বই লিখেছেন। সেদিক থেকে আমি বলব, পরিপূর্ণ ব্যক্তিত্বের অধিকারী ছিলেন তিনি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com