1. banijjobarta22@gmail.com : admin :

বছরের ব্যবধানে বেড়েছে কোটি টাকার ব্যাংক হিসাব

  • Last Update: Wednesday, September 7, 2022

নিজস্ব প্রতিবেদক

আর্থিক সংকটের মধ্যেও দেশের ব্যাংকগুলোতে কোটি টাকার হিসাবধারীর সংখ্যা বাড়ছেই। বাংলাদেশ ব্যাংকের সবশেষ হিসাব অনুযায়ী, জুনে ব্যাংকগুলোতে এক কোটি টাকার বেশি আমানত রয়েছে এমন হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৮ হাজার ৪৫৭টিতে। ২০২১ সালের জুনে কোটি টাকার বেশি আছে এমন হিসাবের সংখ্যা ছিল ৯৯ হাজার ৯১৮টি। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোটি টাকার হিসাব বেড়েছে ৮ হাজার ৫৩৯টি। ছয় মাসে বেড়েছে ৬ হাজার ৪৮১টি এবং তিন মাসে বেড়েছে ৪ হাজার ৮৬০টি।

কেন্দ্রীয় ব্যাংকের ২০২২ সালের জুন ভিত্তিক হালনাগাদ প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২২ সালের জুন পর্যন্ত ব্যাংক খাতে মোট আমানতকারীর সংখ্যা দাঁড়ায় ১২ কোটি ৯৫ লাখ ১৪ হাজার ৫১৩ জন। যাদের হিসাবে জমা ছিল ১৫ লাখ ৭৩ হাজার ৮২৩ কোটি টাকা। ২০২২ সালের মার্চে আমানতকারীর সংখ্যা ছিল ১২ কোটি ৭৩ লাখ ৫২ হাজার ৮৯৩ জন। তাদের হিসাবে জমা ছিল ১৫ লাখ ১৪ হাজার ৮৯৫ কোটি টাকা। এছাড়া ২০২১ সালের জুন পর্যন্ত ব্যাংক খাতে মোট আমানতকারীর সংখ্যা ছিল ১২ কোটি ১৫ লাখ ৪৯ হাজার ২৬৬ জন। সেসময় তাঁদের হিসাবে জমা ছিল ১৪ লাখ ৩৯ হাজার ৭৬৩ কোটি ২৭ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্টরা বলেছেন, কোটি টাকার হিসাব মানেই কোটিপতি ব্যক্তির হিসাব নয়। কারণ ব্যাংকে এক কোটি টাকার বেশি অর্থ রাখার তালিকায় ব্যক্তি ছাড়াও অনেক প্রতিষ্ঠান রয়েছে। আবার ব্যক্তি ও প্রতিষ্ঠান কতোটি ব্যাংক হিসাব খুলতে পারবে, তার কোন নির্দিষ্ট সীমা নেই। ফলে এক প্রতিষ্ঠান বা ব্যক্তির একাধিক হিসাবও রয়েছে। এর মধ্যে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার কোটি টাকার হিসাবও রয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর ১৯৭২ সালে দেশে কোটিপতি আমানতকারী ছিলেন ৫ জন, ১৯৭৫ সালে তা ৪৭ জনে উন্নীত হয়। ১৯৮০ সালে কোটিপতি হিসাবধারীর সংখ্যা ছিল ৯৮ টি। এরপর ১৯৯০ সালে ৯৪৩টি, ১৯৯৬ সালে ২ হাজার ৫৯৪টি, ২০০১ সালে ৫ হাজার ১৬২টি, ২০০৬ সালে ৮ হাজার ৮৮৭টি এবং ২০০৮ সালে ছিল ১৯ হাজার ১৬৩ টি। ২০২০ সালের ডিসেম্বর শেষে দাঁড়ায় ৯৩ হাজার ৮৯০টিতে। ২০২১ সালের ডিসেম্বর বেড়ে কোটিপতি হিসাব দাঁড়ায় ১ লাখ ১ হাজার ৯৭৬ টিতে।

বিষয়টি নিয়ে সিপিডির ডিস্টিংগুইশড ফেলো মুস্তাফিজুর রহমান বলেন, দেশে যে আয় বৈষম্য রয়েছে তা কোটিপতি বৃদ্ধির অন্যতম কারণ। তবে এর মাধ্যমে প্রকৃত কোটিপতির পরিমাণ নির্ণয় করা যাবে না, কারণ অনেকে টাকা পাচার করে বিদেশের ব্যাংকে জমা রাখে। এছাড়া ক্যাশ টাকা ব্যাংকে না রেখে বিভিন্ন খাতে যারা বিনিয়োগ করছে, তাদের সম্পদের পরিমাণটাও এখানে আসছে না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com