1. banijjobarta22@gmail.com : admin :

করোনাকালীন বিশেষ রেপো বাতিল

  • Last Update: Tuesday, September 6, 2022

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির কারণে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে যে বিশেষ রেপো (পুনঃক্রয় চুক্তি) চালু করেছিল বাংলাদেশ ব্যাংক তা বাতিল হয়েছে।

বর্তমানে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবং ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপোর চাহিদা না থাকায় এর কার্যক্রমটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে এ বিষয়ে সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, করোনাভাইরাস অতিমারির বিরূপ প্রভাব মোকাবিলায় সরকার ও বাংলাদেশ ব্যাংকের ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপো সুবিধা প্রচলন করা হয়। বর্তমানে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবং ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপোর কোনো চাহিদা না থাকায় নির্দেশনাটি বাতিল করা হলো। যা এখন থেকে কার্যকর হবে।

বর্তমানে ব্যাংক ব্যবস্থায় ওভারনাইট বা ১ দিন, ৭ দিন, ১৪ দিন ও ২৮ দিন মেয়াদি রেপো আছে। এসব রেপোর ক্ষেত্রে ট্রেজারি বিল ও বন্ড কেন্দ্রীয় ব্যাংকের কাছে বিক্রি করে টাকা ধার নিতে পারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

কিন্তু বিশেষ রেপো ব্যবস্থায় ব্যাংকগুলো করোনা মহামারির সময় সংবিধিবদ্ধ জমা হারের (এসএলআর) অতিরিক্ত ট্রেজারি বিল ও বন্ড বাংলাদেশ ব্যাংকে জামানত রেখে ৩৬০ দিনের জন্য তহবিল বা অর্থ নিতে পারত। এর মাধ্যমে প্রথমবারের মতো দীর্ঘমেয়াদি তারল্য সুবিধা চালু হয়েছিল। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এটা বাতিল করা হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com