1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজার উন্নয়নে আরও সহায়তা করবে বাংলাদেশ ব্যাংক

  • Last Update: Monday, September 5, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজার উন্নয়নে বাংলাদেশ ব্যাংক আরও নীতি সহায়তা দেবে বলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) আশ্বস্ত করেছে।

সোমবার (৫ আগস্ট) কমিশনের চেয়ারম্যানকে কেন্দ্রীয় ব্যাংক চিঠি দিয়ে সহায়তা অব্যাহত রাখার কথা জানায়।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে চিঠিতে সই করেন ডিপার্টমেন্ট অব-অফ সাইট সুপারভিশনের (ডিভিশন-২) পরিচালক মােঃ আব্দুল মান্নান।

চিঠিতে বলা হয়, দেশের শেয়ারবাজার উন্নয়নের স্বার্থে কোন ব্যাংক-কোম্পানি কর্তৃক Solo ও Consolidated উভয় ভিত্তিতে শেয়ার ধারণের সর্বোচ্চ সীমা বা এক্সপোজার লিমিট নির্ধারণে সংশ্লিষ্ট শেয়ার, কর্পোরেট বড, ডিবেঞ্চার, মিউচুয়াল ফান্ড ও অন্যান্য শেয়ারবাজার নিদর্শন পত্রের বাজারমূল্য হিসাবায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক ক্রয়কৃত মূল্যকে বাজারমূল্য হিসেবে বিবেচনা করে সার্কুলার জারি করায় অনেক ব্যাংকের ক্ষেত্রেই শেয়ারবাজারে বিনিয়ােগ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

এছাড়া, অন্য এক সার্কুলারের মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়ােগের উদ্দেশ্যে গঠিত ব্যাংক প্রতি ২০০ কোটি টাকার বিশেষ সুবিধাসম্পন্ন পৃথক তহবিল গঠন করা হয়েছে যা শেয়ারবাজার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। বাংলাদেশ ব্যাংক ভবিষ্যতেও এ ধরণের নীতি সহায়তা প্রদান অব্যাহত
রাখবে।

চিঠিতে বলা হয়, এক্ষণে দেশের বন্ড মার্কেট উন্নয়নকে আরও গতিশীল করার লক্ষ্যে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্দেশিত পন্থায় তালিকাভুক্ত বন্ডে বিনিয়োগ করতে পারবে। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর ধারা ২৬ক-এর আওতায় থেকেই ব্যাংকগুলোর শেয়ারবাজারে, বিশেষ করে বন্ড মার্কেটে আরও বিনিয়াগের সুযােগ রয়েছে।

চিঠিতে আরও বলা হয়, দেশের আর্থিক খাতের সার্বিক স্বার্থে একটি ভাইব্রেন্ট ও শক্তিশালী বন্ড মার্কেট উন্নয়নসহ বিএসইসির বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তা অব্যাহত থাকবে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com