1. banijjobarta22@gmail.com : admin :

সূচকের পতন: স্বাভাবিক কারেকশন বলছেন বাজার সংশ্লিষ্টরা

  • Last Update: Monday, September 5, 2022

নিজস্ব প্রতিবেদক

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় পতন হয়েছে। টাকার অঙ্কেও কমেছে লেনদেন। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৮ পয়েন্ট। লেনদেনের শুরুতে অবশ্য সূচক বেশ ইতিবাচক ছিল। কিন্তু শেষ ঘণ্টায় এসে পতন হয়।

গতকাল রোববারও দিনের শুরুতে ইতিবাচক ধারায় লেনদেন শুরু হয়ে দিন শেষ হয় ১৮ পয়েন্ট পতন নিয়ে।

এই পতনকে স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, টানা উত্থানের পর এই পতনকে স্বাভাবিক কারেকশন বলা যায়।

তবে একটি পক্ষ বাজারে গুজব ছড়িয়ে অস্থিতিশীল করার চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে। বিশেষ করে ফ্লোর প্রাইস নিয়ে গতকাল রোববার গুজব ছড়িয়ে ‘ফায়দা’ লোটার চেষ্টা করা হয়।

বাংলাদেশ সিকিউরিটিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম অবশ্য জানিয়েছেন, এই মুহূর্তে ফ্লোর প্রাইস তুলে দেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, বাজারে ফ্লোর প্রাইস তুলে নেয়া হয়েছে বলে একটি চক্র গুজব ছড়িয়েছে, তারা ফায়দা লুটে নেওয়ার চেষ্টা করছে। প্রকৃতপক্ষে ফ্লোর প্রাইস তুলে নেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি। বরং পতন ঠেকাতে বেঁধে দেয়া ফ্লোর প্রাইস পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে।

এর আগে দরপতন ঠেকাতে গত ২৮ জুলাই শেয়ারে ফ্লোর প্রাইস আরোপ করে বিএসইসি। এরপর থেকে ঘুরে দাঁড়াতে শুরু করে শেয়ারবাজার।

সোমবারের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৪৩১ পয়েন্টে। শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪০৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৮৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ১ হাজার ৪০০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৮৯৫ কোটি ৭২ লাখ টাকা কম। রোববার ডিএসইতে ২ হাজার ২৯৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ২৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ১৫৫ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ২২ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজারের এই চিত্রকে স্বাভাবিক কারেকশন বলছেন বাজার সংশ্লিষ্টরা। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান বাণিজ্য বার্তাকে বলেন, আজকে সূচকের যে পতন হয়েছে এটা নিয়ে চিন্তিত হওয়া কিছু নেই। এটা স্বাভাবিক কারেকশন।

তিনি বলেন, স্বাভাবিক এই পতন নিয়েও কেউ কেউ ভুল তথ্য শেয়ার করবে। এতে বাজারে গুজব তৈরি হবে। গুজব বাজারের জন্য খুবই ক্ষতিকর।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com