1. banijjobarta22@gmail.com : admin :

মূলধন ফিরেছে সাড়ে আট হাজার কোটি টাকা

  • Last Update: Friday, September 2, 2022

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন করেছে। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। মূল্যসূচকও দিয়েছে স্বস্তি। এতে গত সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে সাড়ে আট হাজার কোটি টাকার বেশি।

সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২১ হাজার ৮৮৫ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৬৪৫ কোটি টাকা।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কমেছে ৮৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৬টির দাম।

গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়ছে ১৫৩ দশমিক ৫৩ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিলো ১১৩ দশমিক ৬৪ পয়েন্ট।

ডিএসই-৩০ সূচক গত সপ্তাহে বেড়েছে ৩৮ দশমিক ৩১ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিলো ৪৭ দশমিক ৩০ পয়েন্ট।

শরিয়াহ সূচক গত সপ্তাহে বেড়েছে ১৮ দশমিক ৫৮ পয়েন্ট। তার আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ২৪ দশমিক ২৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৯০২ কোটি ৯০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিলো ১ হাজার ৩৮৬ কোটি ৭৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়ছে ৫১৬ কোটি ১২ লাখ টাকা বা ৩৭ দশমিক ২২ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৫১৪ কোটি ৫৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৬ হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ২ হাজার ৫৮০ কোটি ৬১ লাখ টাকা বা ৩৭ দশমিক ২২ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার।

সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৩৪ লাখ ৩ হাজার টাকা, যা মোট লেনদেনের ৫ দশমিক শূন্য ৭ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৮১ লাখ ৩৮ হাজার টাকা।

২৬৫ কোটি ৫০ লাখ ৪৬ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন।

লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- মালেক স্পিনিং, লাফার্জহোলসিম বাংলাদেশ, ইস্টার্ণ হাউজিং, ফরচুন সুজ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ম্যাকসন স্পিনিং এবং আইপিডিসি ফাইন্যান্স।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com