1. banijjobarta22@gmail.com : admin :

বাংলাদেশ চাপে থাকলেও সংকটে নেই: দেবপ্রিয় ভট্টাচার্য

  • Last Update: Tuesday, August 30, 2022

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অর্থনৈতিকভাবে চাপে আছে, তবে সংকটে নেই বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

তিনি বলেন, তবে এই চাপকে অস্বীকার করে অবহেলা করে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত না নিলে এই চাপ সংকটে পরিণত হবে।

মঙ্গলবার (৩০ আগস্ট) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘ইআরএফ ডায়ালগ’ তৃতীয় পর্বে আমন্ত্রিত অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইআরএফের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শারমীন রিনভী।

ড. দেবপ্রিয় বলেন, সরকার রাজনৈতিক ঘাটতি ঢাকতে দৃশ্যমান প্রকল্প হাতে নেয়। গত কয়েক বছরে সরকারের পক্ষ থেকে ভৌত অবকাঠামোতে যে পরিমাণ ব্যয় করা হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য খাতে সে পরিমাণ মনোযোগ দেয়া হয়নি। ২০টি মেগা প্রজেক্ট বাস্তবায়নের পর তা রক্ষণাবেক্ষণ করতে হলে আমাদের দক্ষ জনশক্তির প্রয়োজন হবে। আর এজন্য আমাদের শিক্ষা খাতের যেমন প্রয়োজন রয়েছে তেমনি প্রয়োজনীয়তা রয়েছে স্বাস্থ্য খাতের।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক অবকাঠামোর সার্বিক উন্নয়নের বিভিন্ন বিচ্যুতি তুলে ধরতে গিয়ে তিনি বলেন, ডিএফআইয়ের মাধ্যমে প্রাথমিক লুণ্ঠন হয়েছিল, বাংলাদেশের পুঁজিবাজার হল লুণ্ঠন করার দ্বিতীয় উৎস। অনেক ক্ষেত্রে অস্তিত্ববিহীন কোম্পানিকেও পুঁজিবাজারের মাধ্যমে বিপুল পরিমাণ তরল টাকা দেওয়া হয়েছিল। এরপর ১৯৯৬ সালে আইপিওর মাধ্যমে জ্ঞান মানহীন কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করা হয়। যার ফলে পুঁজিবাজারেও বিচ্যুতি ঘটেছে। এখনও অনেক কোম্পানি বাজারে আছে বা ছিলো যারা বিনিয়োগকারীরদের অর্থ লুণ্ঠন করে চলে গেছে। আমি নাম বলবো না এখনও এসব প্রতিষ্ঠানে অনেকের বিনিয়োগ রয়েছে। এসব বিচ্যুতির কারণেও দেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর পথে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com