1. banijjobarta22@gmail.com : admin :

উচ্চ খেলাপিতে ধুঁকছে আর্থিক প্রতিষ্ঠানগুলো

  • Last Update: Monday, August 29, 2022

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকের পাশাপাশি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোও পিছিয়ে নেই ঋণ খেলাপিতে। প্রতিবছরই উদ্বেগজনক হারে বাড়ছে মন্দ ঋণ। চলতি বছরের জুন শেষে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৩৬ কোটি টাকা। যা বিতরণকৃত মোট ঋণের ২২ দশমিক ৯৯ শতাংশ। এই ঋণ অতীতের সব রেকর্ড ভেঙেছে।

খেলাপি ঋণ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের প্রথম প্রান্তিতে বা মার্চ প্রান্তিকে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) খেলাপি ঋণ ছিল ১৪ হাজার ২৩২ কোটি টাকা। আর গত বছরের ডিসেম্বর শেষে আর্থিক প্রতিষ্ঠানগুলোর মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ১৩ হাজার ১৬ কোটি টাকা। অর্থাৎ তিন মাসের ব্যবধানে খেলাপি ঋণ বেড়েছে এক হাজার ৭০৪ কোটি টাকা। আর ছয় মাসের ব্যবধানে বেড়েছে দুই হাজার ৯২০ কোটি টাকা।

খেলাপি ঋণ বৃদ্বির এই পরিমাণকে উদ্বেকজনক বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, যতদ্রুত সম্ভব খেলাপি ঋণের লাগাম টানতে হবে। তা না হলে অর্থনীতির স্বাভাবিক গতি ব্যহত হবে।

জানা গেছে, আশঙ্কাজনক হারে খেলাপি ঋণ বৃদ্ধি পাওয়ায় নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোতে প্রভিশন খাতে আটকে গেছে বিপুল অঙ্কের টাকা। এ টাকা থেকে কোন আয় হচ্ছে না। ফলে বেড়ে গেছে অকার্যকর ঋণ। এতে একদিকে যেমন আয় কমেছে, তেমনি বেড়েছে ব্যয়। খেলাপি ঋণ বৃদ্ধি পাওয়ার কারণ হল ঋণ জালিয়াতি। মূলত নয়টি নন-ব্যাংক প্রতিষ্ঠানের বড় অঙ্কের ঋণ জালিয়াতির কারণে সার্বিকভাবে এ খাতে খেলাপি ঋণ বেড়েছে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর দুর্নীতি-জালিয়াতির কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আমানতকারীরা। এসব প্রতিষ্ঠান আমানত ফেরত দিতে না পারায় গ্রাহকের আস্থা হারাচ্ছে। ঋণ গ্রহীতারাও চাহিদামতো ঋণ বা লিজ না পেয়ে ব্যবসা গুটিয়ে অন্যত্র নিয়ে যাচ্ছেন। ফলে সব মিলে অর্থনীতিতে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাতের অবদান কমে যাচ্ছে। এটি দেশের অর্থনীতির জন্য একটি অশনিসংকেত বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো মূলত ব্যাংক থেকে টাকা ধার করে চলে। বর্তমানে দেশে ৩৪টি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করলেও এর মধ্যে গুটিকয়েক প্রতিষ্ঠান গ্রাহকের আস্থা অটুট রাখতে সক্ষম হয়েছে। বাকিদের অবস্থা কেন নড়বড়ে হলো, তা নিবিড়ভাবে পরিদর্শন ও পর্যালোচনা করে কার্যকর পদক্ষেপ নেয়া জরুরি বলে মনে করেন অর্থনীতিবিদরা।

ঋণ খেলাপির বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, ইদানীং বাংলাদেশ ব্যাংক থেকে অনেক ভুল সিদ্ধান্ত আসছে। যে নীতিমালাগুলো দিচ্ছে সেগুলো ঋণ খেলাপিদের আরও উৎসাহিত করছে। অন্যদিকে নিরুৎসাহিত হচ্ছেন ভাল গ্রাহক। তারা মনে করছে কেন্দ্রীয় ব্যাংকের ছাড় তো পাবই। এছাড়া ব্যাংকগুলোও খেলাপি ঋণ আদায়ে বিমুখ হয়ে পড়েছে। কারণ এর জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে তাদের জবাবদিহি করতে হয় না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com