1. banijjobarta22@gmail.com : admin :

লিটারে ৫ টাকা কমল জ্বালানি তেলের দাম

  • Last Update: Monday, August 29, 2022

নিজস্ব প্রতিবেদক

শুল্ক কমানোর পর সরকার সব ধরনের জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ রাতে প্রজ্ঞাপন জারি হবে। রাত ১টা থেকে নতুন দর কার্যকর হবে।

সোমবার (২৯ আগস্ট) বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই তথ্য নিশ্চিত করেছেন।

ডিজেলের আগাম কর ৫ শতাংশ প্রত্যাহার এবং আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণের পরদিন এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নতুন সিদ্ধান্তে ডিজেল ও কেরোসিনের দাম হবে লিটারে ১০৯ টাকা। পেট্রল ১২৫ ও অকটেন ১৩০ টাকা করে কিনতে পাওয়া যাবে।

সোমবার দুপুরে জ্বালানি মন্ত্রণালয়ে বৈঠক করে নতুন দর চূড়ান্ত করেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ।

তার আগে দুপুরে বিপিসি চেয়ারম্যান তার কার্যালয়ে সাংবাদিকদের জানান, জ্বালানির দাম সমন্বয়ের কথা ভাবছে সরকার। এর পরই তিনি সচিবালয়ে গিয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

বৈঠকের পর নসরুল হামিদ সাংবাদিকদের জানান, দু-এক দিনের মধ্যেই দর সমন্বয় করা হবে।

গত ৫ আগস্ট বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করতে এবং জ্বালানি তেলে ভর্তুকি কমাতে সরকার সব ধরনের জ্বালানির দাম বাড়িয়ে প্রজ্ঞাপন দেন। সে সময় ডিজেল ও কেরোসিনে বাড়ানো হয় লিটারে ৩৪ টাকা। অকটেনে ৪৬ এবং পেট্রলে ৪৪ টাকা বাড়ানো হয়। এই হিসাবে ডিজেলের দাম বাড়ানো হয়েছে ৪২ দশমিক ৫ শতাংশ আর অকটেন-পেট্রলে বাড়ে ৫১ শতাংশ।

এরপর বিশ্ববাজারে কমতে থাকে জ্বালানির দাম। তখন থেকে সরকার বলে আসছিল, বিশ্ববাজারের সঙ্গে দেশেও নতুন করে দর সমন্বয় করা হবে। অবশ্য এরই মধ্যে আবারও বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যায়।

গতকাল রোববার জ্বালানি তেলে আগাম কর ৫ শতাংশ প্রত্যাহার করার ঘোষণা দেয় সরকার, যা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বিপিসি ও অন্য ব্যবসায়ী প্রতিষ্ঠান হ্রাসকৃত শুল্কহারে ডিজেল আমদানি করতে পারবে। এতদিন ডিজেল আমদানিতে ৩৪ শতাংশ শুল্ক ছিল, তা এখন কমে ২৯ শতাংশ হয়েছে।

বিপিসির হিসাব অনুযায়ী, ২০১৩-১৪ অর্থবছর থেকে সাত বছরে সংস্থাটি শুল্ক, কর ও লভ্যাংশ বাবদ সরকারি কোষাগারে ৫৬ হাজার ৩০৯ কোটি টাকা জমা দিয়েছে। আর ২০২০ ও ২০২১ অর্থবছরে সরকারের কোষাগারে ৯ হাজার কোটি টাকা দিয়েছে বিপিসি।

অবশ্য বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ সংবাদ সম্মেলন করে বলেছেন, ২০১৪ সাল থেকে সাত বছর মুনাফা করলেও তার আগের ১৪ বছর টানা লোকসান করেছে বিপিসি। মুনাফার টাকায় সেই বিপুল লোকসানের পুরোটা সমন্বয় করা যায়নি।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com