1. banijjobarta22@gmail.com : admin :

কাজে ফিরেছেন চা শ্রমিকরা

  • Last Update: Sunday, August 28, 2022

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণের পর রোববার (২৮ আগস্ট) কাজে যোগ দিয়েছেন চা শ্রমিকরা। তাই টানা ১৮ দিন চলা আন্দোলন প্রত্যাহার শেষে কর্মব্যস্ত হয়ে উঠেছে চা বাগান।

শনিবার গণভবনে দেশের বৃহৎ ১৩টি চা বাগান মালিকদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৈঠক শেষে সাংবাদিকদের প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস জানান, শ্রমিকদের ন্যূনতম মজুরি দৈনিক ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। দৈনিক ১৭০ টাকা সর্বনিম্ন মজুরির সঙ্গে বোনাস, বার্ষিক ছুটি ভাতা আনুপাতিক হারে বাড়বে। বেতনসহ উৎসব ছুটি আনুপাতিক হারে বাড়বে। অসুস্থতাজনিত ছুটির টাকা ও ভবিষ্যত তহবিলে নিয়োগকর্তার চাঁদা আনুপাতিক হারে বাড়বে। বার্ষিক উৎসব ভাতাও আনুপাতিক হারে বাড়বে।

সব মিলে ন্যূনতম মজুরি দৈনিক প্রায় সাড়ে ৪০০ থেকে ৫০০ টাকা পড়বে বলে জানান আহমদ কায়কাউস।

মুখ্য সচিব জানান, চা শ্রমিকদের সঙ্গে বসবেন প্রধানমন্ত্রী। শিগগিরই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করবেন।প্রধানমন্ত্রী রোববার থেকেই সবাইকে কাজে যোগ দিতে বলেছেন।

নতুন মজুরি নির্ধারণ হওয়ার এই খবরে তাৎক্ষণিক আনন্দ মিছিল করেন চা শ্রমিকরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হবিগঞ্জের প্রায় অর্ধলক্ষাধিক শ্রমিক কৃতজ্ঞতা স্বীকার করে তার নির্দেশনা অনুযায়ী কাজে যোগদান করেছেন আজ।

প্রধানমন্ত্রীর ১৭০ টাকা মজুরি ঘোষণায় হবিগঞ্জের চুনারুঘাটের ২৪টি চা বাগানের শ্রমিক খুশি। বাগান মালিকদের সঙ্গে বৈঠকের পর চা শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৭০ টাকা ঘোষণার পর বাগানে বাগানে আনন্দের বন্যা দেখা দিয়েছে। রোববার তারা কাজে যোগদান না করে আনন্দ মিছিল করবেন এবং সোমবার থেকে তারা কাজে যোগ দেবেন।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com