1. banijjobarta22@gmail.com : admin :

৯৮২ কোটি টাকা আত্মসাৎ করেছে ফারইস্টের পরিচালকরা

  • Last Update: Sunday, August 28, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের শীর্ষ বীমা কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা পরিচালকরা ব্যবস্থাপনার সঙ্গে যোগসাজশ করে ৯৮২ কোটি টাকা আত্মসাৎ করেছে। যা দেশের বীমা খাতের ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারি বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) এক তদন্ত প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে।

ওই প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম এবং পরিচালনা পর্ষদের সদস্যরা কোম্পানিটির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. হেমায়েত উল্যাহ’র সঙ্গে যোগসাজশে অর্থ আত্মসাৎ করেছেন।

কোম্পানির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগের বিষয়ে আইডিআরএ গত বছরের ৪ অক্টোবর একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির প্রধান ছিলেন আইডিআরএর পরিচালক শাহ আলম এবং অন্য সদস্যরা ছিলেন পরিচালক (আইন) মোহাম্মদ শফিউদ্দিন এবং দুই কর্মকর্তা আবু মাহমুদ ও শামছুল আলম।

আইডিআরএ সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে বলে মন্ত্রণালয়ের সূত্র জানায়।

গত বছরের সেপ্টেম্বরে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠার পর শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফারইস্টের পরিচালনা পর্ষদ ভেঙে দেয়।

২০১০ থেকে ২০২০ সালের মধ্যে এই অনিয়মের অভিযোগ করা হয়েছে। একই মাসে, অর্থ মন্ত্রণালয় আইডিআরএকে অভিযোগের তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয়।

বিএসইসি সম্প্রতি বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেনকে বীমা কোম্পানির পুনর্গঠিত পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মনোনীত করেছে।

সাবেক চেয়ারম্যান নজরুল ইসলামের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে কবির হোসেন বলেন, কোনো ব্যক্তির বিরুদ্ধে তদন্ত করা বা তাকে শাস্তি দেওয়া তাদের দায়িত্ব নয়। সমস্ত ঋণ নিষ্পত্তি করা এবং এই সংস্থাটিকে ঘুরিয়ে দেওয়া পরিচালক বোর্ডের চেয়ারম্যান হিসাবে আমার কাজ। আইডিআরএ নির্দেশ দিলেই বোর্ড ব্যবস্থা নেবে।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com