1. banijjobarta22@gmail.com : admin :

২৪০ কোটি টাকায় সিএসইর ২৫% শেয়ার কিনবে বসুন্ধরা গ্রুপ

  • Last Update: Saturday, August 27, 2022

নিজস্ব প্রতিবেদক

দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ী গ্রুপ বসুন্ধরার সহযোগী প্রতিষ্ঠান এবিজি লিমিটেড প্রায় ২৪০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২৫ শতাংশ শেয়ার কিনতে চায়। প্রতিষ্ঠানটির কৌশলগত বিনিয়োগকারী হতে এই শেয়ার কিনবে এবিজি লিমিটেড।

তবে স্টক ব্যবসায় কোম্পানিটির অভিজ্ঞতা এবং সক্ষমতা রয়েছে কিনা তা জানতে চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আবার সিএসই কোন প্রক্রিয়ায় এই পরিমাণ শেয়ার অফার করেছে তাও জানতে চায় বিএসইসি।

বিএসইসির একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র মতে, এবিজি লিমিটেড সিএসইর প্রতি শেয়ারে ১৫ টাকা অফার করেছে। শেয়ার প্রতি ১৫ টাকায় ২৫ শতাংশ শেয়ারের দাম পড়বে প্রায় ২৪০ কোটি টাকা। ২০১৬ সালের মূল্যের ভিত্তিতে এই দাম নির্ধারিন করা হয়েছে।

এবিজি লিমিটেডের সক্ষমতা ও শেয়ারবাজার ব্যবসায় অভিজ্ঞতা রয়েছে কিনা জানতে চেয়ে চলতি মাসের ১৭ তারিখে সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালকের কাছে একটি চিঠি পাঠায়। চিঠির বিপরিতে সিএসই কোনো নথি জমা দেয়নি।

এর আগে, এবিজি লিমিটেড সিএসইর কৌশলগত অংশীদার হওয়ার জন্য একটি প্রস্তাব জমা দেয়। সিএসই গত ১ আগস্ট বিএসইসির কাছে প্রস্তাব পাঠায়।

২০১৬ সাল পর্যন্ত সিএসইর আর্থিক অবস্থার উপর ভিত্তি করে KPMG দ্বারা প্রস্তুত করা প্রতিবেদন অনুসারে, ডিসকাউন্টেড নগদ প্রবাহ পদ্ধতি অনুসারে শেয়ার প্রতি মূল্য ছিল ১১ দশমিক ৭৫ টাকা, আয়ের অনুপাত অনুযায়ী ১১ দশমিক ০৪ টাকা এবং বুক অনুপাত অনুযায়ী শেয়ার প্রতি ২৮ দশমিক ৮৭ টাকা।

বিএসইসি বলছে, সিএসই মূল্যায়ন প্রতিবেদন আপডেট করেনি এবং শেয়ারের মূল্য প্রক্রিয়াটিও উল্লেখ করেনি।

গত ১৩ নভেম্বর, ২০১৬ এ সিএসই শুধুমাত্র একটি সংবাদপত্রে তার কৌশলগত বিনিয়োগকারী হওয়ার আগ্রহের অভিব্যক্তি জমা দেওয়ার জন্য একটি আমন্ত্রণ প্রকাশ করে।

বিএসইসি কর্মকর্তাদের মতে, প্রস্তাবিত কৌশলগত বিনিয়োগকারীর কাছে শেয়ার বিক্রির আগ্রহের অভিব্যক্তি বিবেচনা করে বিডিং প্রক্রিয়ার প্রাথমিক যাচাই-বাছাই এবং মূল্যায়নের বিষয়ে সিএসইকে তার অবস্থান ব্যাখ্যা করার জন্য অনুরোধ করা হয়েছে।

এবিজি লিমিটেড একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি যার নিরাপত্তা বাজারে পর্যাপ্ত সম্পদ, পর্যাপ্ত জনবল, প্রয়োজনীয় দক্ষতা এবং বিনিয়োগ ক্ষমতা রয়েছে। তবে নিয়ন্ত্রক সংস্থা বলেছ, শেয়ারবাজারে কোম্পানির সক্ষমতা এবং অভিজ্ঞতা দেখানো কোনো নথি সিএসই জমা দেয়নি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com