1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন ফিরেছে পাঁচ হাজার কোটি টাকা

  • Last Update: Friday, August 26, 2022

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহের একদিন বাদে বাকি চারদিন শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন করেছে। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। মূল্যসূচকও দিয়েছে স্বস্তি। এতে গত সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে পাঁচ হাজার কোটি টাকার বেশি।

সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ৮ হাজার ১০৯ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ১৩১ কোটি টাকা।

বাজার মূলধন বাড়া বা কমার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে। অর্থাৎ বাজার মূলধন বাড়লে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ বেড়ে যায়। একইভাবে বাজার মূলধন কমলে বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ কমে যায়।

বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আলোচ্য সময়ে লেনদেনে অংশ নেওয়া ১৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। কমেছে ১১৪টির। আর অপরিবর্তিত রয়েছে রয়েছে ৮৪টির দাম।

গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ১১৩ দশমিক ৬৪ পয়েন্ট বা ১ দশমিক ৮২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৯২ দশমিক ৬৭ পয়েন্ট বা ১ দশমিক ৫১ শতাংশ।

আলোচ্য সপ্তাহে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪৭ দশমিক ৩০ পয়েন্ট বা ২ দশমিক ১৩ শতাংশ। তার আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ২৫ দশমিক ৬৬ পয়েন্ট বা ১ দশমিক ১৭ শতাংশ।

গত সপ্তাহে শরিয়াহ সূচকও বেড়েছে ২৪ দশমিক ২৩ পয়েন্ট বা ১ দশমিক ৭৭ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ২০ দশমিক ৬৭ পয়েন্ট বা ১ দশমিক ৫৪ শতাংশ।

সূচকের উত্থানের পাশাপাশি গত সপ্তাহে লেনদেনের পরিমাণও বেড়েছে। প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৩৮৬ কোটি ৭৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৯৪৬ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৪৪০ কোটি ৫৫ লাখ টাকা বা ৪৬ দশমিক ৫৬ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬ হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৮৩৮ কোটি ৭০ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৪ হাজার ৯৫ কোটি ২৩ লাখ টাকা বা ১৪৪ দশমিক ২৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয় ৪৭৭ কোটি ১১ লাখ ৪৩ হাজার টাকার, যা মোট লেনদেনের ৬ দশমিক ৮৮ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ৩৪৫ কোটি ৬৯ লাখ ৪১ হাজার টাকা।

১৮৩ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- লাফার্জহোলসিম বাংলাদেশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, আইপিডিসি ফাইন্যান্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ফরচুন সুজ, মালেক স্পিনিং ও ইস্টার্ন হাউজিং।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com