1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসইর এমডির পদত্যাগ: ইউনূসুর রহমানকে ডেকেছে বিএসইসি

  • Last Update: Thursday, August 25, 2022

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক তারেক আমিন ভূঁইয়ার পদত্যাগ এবং তার ৯৫ জন কর্মচারীর পদোন্নতির পুরো তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (২৪ আগস্ট) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম ডিএসইর চেয়ারম্যান মোঃ ইউনূসুর রহমানকে এ বিষয়ে আলোচনার জন্য ডেকেছেন।

বিএসইসির একটি সূত্র জানিয়েছে, তারিক আমিনের পদত্যাগ এবং তার দ্বারা ডিএসইর ৯৫ জন কর্মচারীকে পদোন্নতির বিষয়ে বৃহস্পতিবারের মধ্যে ডিএসইকে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছে বিএসইসি।

ডিএসইতে যোগদানের পর থেকে পরিচালনা পর্ষদের সাথে ধারাবাহিক মতবিরোধের কারণে তারিক আমিন তার মেয়াদের ১৩ মাস পরে নিজ পদ থেকে পদত্যাগ করেন।

ডিএসইতে দীর্ঘ সময় ধরে পদোন্নতি বন্ধ ছিল। চলতি সপ্তাহে ৯৫ ডিএসই কর্মচারীর পদোন্নতিতে বেশ কয়েকটি সিনিয়র পদ অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ডিএসইর চেয়ারম্যান মোঃ ইউনূসুর রহমান বলেন, “তাকে তিন বছরের জন্য এমডি হিসেবে যোগ দিয়েছেন। পদত্যাগপত্রে তারিক আমিন ভূঁইয়ার উল্লেখ করেছেন যে ১৩ মাস দায়িত্ব পালনকালে নানা সমস্যার কারণে পরিকল্পনা অনুযায়ী তিনি কাজ করতে পারেননি। তাই তিনি পদত্যাগ করেছেন।”

গত বছরের ২৫ জুলাই ডিএসইতে যোগ দেন তারিক আমিন ভূঁইয়ার । ডিএসই পরিচালনা পর্ষদ ৪ জুলাই ২০২১ অনুষ্ঠিত ১০০৮তম সভায় তাকে ব্যবস্থাপনা পরিচালক হিসাবে নিয়োগের সিদ্ধান্ত নেয়।

অস্ট্রেলিয়াপ্রবাসী তারিক আমিন ভূঁইয়া গত বছরের ২৫ জুলাই ডিএসইর দায়িত্ব গ্রহণ করেছেন। এর আগে গত বছরের ৪ জুলাই ১০০৮তম পরিচালনা পর্ষদের সভায় ডিএসইর পরিচালনা পর্ষদ তাকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেয়৷

এরপরে ডিএসই বোর্ড অ্যান্ড এ্যাডমিনিস্ট্রেশন রেগুলেশন্স ২০১৩ অনুযায়ী ঐ দিনই নিয়োগের বিষয়টি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) অনুমোদনের জন্য পাঠানো হয়৷ ৫ জুলাই ২০২১ তারিখে কমিশন তার নিয়োগের অনুমোদন প্রদান করেন৷

প্রশাসন ও ব্যবসা পরিচালনা, ডিজিটাল অ্যান্ড ফিনান্সিয়াল টেকনোলজি এবং আইটি খাতে নেতৃত্বদানকারী দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি তারিক আমিন ভূঁইয়া পেশাগত জীবনে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান-এএনজেড (ANZ) গ্রিন্ডলেস ব্যাংক, বাংলাদেশ এর গ্র্যাজুয়েট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন।

পরবর্তী সময়ে তিনি আইএনজি (ING), সেন্ট জর্জ (ST. George) ও ওয়েস্ট পেক (Westpac) এবং গ্লোবাল পরামর্শক সংস্থা-আইটি প্রতিষ্ঠান টাটা কন্সালটেন্সি সার্ভিসেস (টিসিএস), ইনফোসিস (Infosis) এবং উদ্ভাবনী পরামর্শক সংস্থা- অ্যাকসেন্টার (Accenture) সহ বিভিন্ন প্রতিষ্ঠানে ২৫ বছরেরও বেশি সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন৷

এছাড়াও তিনি ব্র্যাক ব্যাংকের প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও) এবং মোবাইল মানি ট্রান্সফার কোম্পানি বিকাশের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবেও দায়িত্ব পালন করেন।

ডিএসইতে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশের অলাভজনক প্রতিষ্ঠান ফ্রেন্ডশিপ এনজিও’র তথ্যপ্রযুক্তি পরামর্শক এবং অস্ট্রেলিয়ার হ্যাশক্লাউড (Hashkloud) পিটিওয়াই লিমিটেড এর প্রতিষ্ঠাতা সিইও এবং সিটিপিও হিসেবে দায়িত্ব পালন করেন৷ এছাড়াও তিনি হ্যাশক্লাউড বাংলাদেশ লিঃ এর নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

তারিক আমিন ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। পরে তিনি ম্যাকোরি (Macquarie) বিশ্ববিদ্যালয়, সিডনী, অস্ট্রেলিয়া থেকে মাস্টার অব কমার্স ইন ইনফরমেশন সিস্টেম অ্যান্ড টেকনোলজি করেন।

এর পূর্বে তিনি অস্ট্রেলিয়ান ইন্সটিটিউট অব বিজনেস থেকে ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

তারিক আমিন ভূঁইয়া আমেরিকা এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন স্বনামধন্য ইন্সটিটিউট থেকে ব্লক চেইন এবং চেইঞ্জ ম্যানেজমেন্টের উপর উচ্চতর প্রশিক্ষণ লাভ করেন৷

তিনি ব্লক চেইনের ওপর গবেষণার জন্য ফ্র্যাঙ্কফুর্ট স্কুল অব ফিনান্স অ্যান্ড ম্যানেজমেন্ট থেকে “Certified Blockchain Expert” সার্টিফিকেট অর্জন করেন৷ এছাড়াও তিনি DevOps Master Course, অস্ট্রেলিয়ার সিডনীতে PMI-ACP (PMI-Agile Certified Professional), আমেরিকার পোর্টল্যান্ডে PROSCI Change Management Certification Training সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ লাভ করেন৷

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com