1. banijjobarta22@gmail.com : admin :

গুজব শেয়ারবাজারের ক্ষতির কারণ: বিএমবিএ সভাপতি

  • Last Update: Wednesday, August 24, 2022

নিজস্ব প্রতিবেদক

গুজবের কারণে শেয়ারবাজার অনেক ক্ষতিগ্রস্ত হয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান।

তিনি বলেন, শেয়ারবাজারকে গুজবের থেকে রক্ষা করতে হবে। এতে বিনিয়োগকারীরা ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।

বুধবার (২৪ আগস্ট) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ‘টেকনিক্যাল অ্যানালাইসিস অন ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মো. ছায়েদুর রহমান বলেন, শেয়ারবাজার অনেক সেনসিটিভ একটি স্থান। এখানে সামান্য ভুলের কারণে অনেক বড় ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য কোন রিপোর্ট লেখার আগে সংশ্লিষ্ট বিষয়ে ক্রস চেক করা উচিত। যাতে করে বিনিয়োগকারীরা সঠিক তথ্য পায়। তবে সঠিক তথ্য দেওয়ার ক্ষেত্রে সাংবাদিকরা একমাত্র বড় ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন অধিকাংশ মানুষেরই প্রাতিষ্ঠানিক শিক্ষা রয়েছে। তবে টেকনিক্যাল কিছু বিষয় রয়েছে যে বিষয়গুলো শিক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে শিখতে হবে। শেয়ারবাজার সংশ্লিষ্ট টেকনিক্যাল বিষয়গুলো যদি আমরা রপ্ত করতে পারি তাহলে দেশের বাজার অনেক উপকৃত হবে।

কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন শার্প সিকিউরিটিজের পরিচালক মেজর (অব:) সৈয়দ গোলাম ওয়াদুদ।

তিনি বলেন, পাঠকদের সঠিক তথ্য জানাতে আগে নিজেকে জানতে হবে। শেয়ারবাজার একটি টেকনিক্যাল মার্কেট। এর নিজস্ব কিছু বিষয় রয়েছে। এগুলো আমাদের আয়ত্ত করতে হবে।

তিনি বলেন, শেয়ারবাজার ওঠা নামা করবে এটি একটি স্বাভাবিক বিষয়। বিশ্বের সকল দেশের বাজার উঠানামা করে। শোয়ারবাজার উঠানামার কারণে আমাদের ভয় না পাওয়া উচিত।

সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আবু আলী উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com