1. banijjobarta22@gmail.com : admin :

ডিম-মুরগির সঙ্গে মাছের দামও চড়া

  • Last Update: Friday, August 19, 2022

শুভ্র অন্তিম

শুধু জ্বালানি তেলের দাম বৃদ্ধির দোহায় দিয়ে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দামই বেড়েছে। তবে ডিম ও ব্রয়লার মুরগির দাম বেড়েছে স্বাভাবিকের চাইতে অনেক বেশি। সপ্তাহের ব্যবধানে স্থিতিশীল রয়েছে এ দাম। এর সঙ্গে যুক্ত হয়েছে মাছের মূল্যবৃদ্ধি। সব ধরনের মাছের দাম বেড়েছে স্বাভাবিকের চাইতে অনেক বেশি। সবজিও গত সপ্তাহের চেয়ে বেশি দামে বিক্র হচ্ছে।

শুক্রবার (১৯ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, ডিমের হালি গত সপ্তাহের মতোই ৫০-৫৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২০০-২১০ টাকায়। তবে মহল্লা ভেদে এ দামে কিছুটা তারতম্য রয়েছে।

মাছের বাজারও চড়া। গত সপ্তাহের চেয়ে সব ধরনের মাছেই দাম বেড়েছে। ‘গরীবের’ মাছ বলে পরিচিত পাঙ্গাশ আর তেলাপিয়ার দাম কয়েক সপ্তাহ ধরেই নাগালের বাইরে। এ সপ্তাহেও ব্যতিক্রম হয়নি। প্রতি কেজি পাঙ্গাশ ১৮০-২০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বড় আকারের পাঙ্গাশের দাম ২৫০-২৬০ টাকা।

বড় তেলাপিয়া দুই সপ্তাহ আগেও ১৬০ টাকায় বিক্রি হয়েছে। একই আকারের তেলাপিয়া কিনতে এ সপ্তাহে  খরচ করতে হচ্ছে ১৮০-২৫০ টাকা।

বাজার ভেদে রুই মাছ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৮০ টাকা কেজি দরে। কাতল মাছ মিলছে ৩২০ থেকে ৪০০ টাকায়। প্রতিকেজি নলা মাছ কিনতে গুনতে হচ্ছে ১৮০ থেকে ২৮০ টাকা টাকা পর্যন্ত।

শিং মাছের দাম হাকা হচ্ছে ৬০০ থেকে হাজার টাকা। তবে ৫০০ টাকার কমে শিং মাছ বিক্রি হতে দেখা যায়নি। তবে ছোট সাইজের সিং মাছ মিলছে ৩৫০-৪০০ টাকায়।

আকারভেদে চিংড়ি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ১৫০০ টাকা কেজি দরে। ছোট মাছের মধ্যে কাঁচকি ৪০০ থেকে ৬০০ টাকা ও পাবদা মাছ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৭০০ টাকা দরে।

আগের দামেই বাজারে বিক্রি হচ্ছে গরু ও খাসির মাংস। প্রতি কেজি গরুর মাংসের জন্য গুনতে হচ্ছে ৭০০ টাকা থেকে ৭৫০ টাকা পর্যন্ত। আর খাসির মাংস ৯০০ টাকা থেকে হাজার টাকা পর্যন্ত।

মাছ মাংস আর ডিমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সব ধরনের সবজির দাম। সপ্তাহের ব্যবধানে সবজির কেজিতে ১০ থেকে ২০ টাকা বাড়তি গুনতে হচ্ছে।
বাজার ভেদে টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা কেজি দরে, কাকরোল ৭০ থেকে ৮০ টাকা, ঢেড়স ৭০ টাকা, বেগুন ৭০-৮০ টাকা, করল্লা ৭০ টাকা, চিচিংগা ৭০ থেকে ৮০ টাকা, শশা ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৭০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে।

কচুর মুখী ৮০ টাকা, কচুর লতি ৭০ টাকা, দুন্দল ৭০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে ঝিঙা। পেঁপে বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে।

ফুল কপি ৫০ টাকা পিস, মিষ্টি কুমড়ার ফালি ২০ তগেকে ৩০ টাকা, কলার হালি ৩০ থেকে ৩৫ টাকা, লেবুর হালি ৩০ থেকে ৪০ টাকা।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com