1. banijjobarta22@gmail.com : admin :

ছয় মাসে জনতার খেলাপি ঋণ বেড়েছে পাঁচ হাজার কোটি টাকা

  • Last Update: Wednesday, August 17, 2022

রাসেল মাহমুদ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ২০২০ সাল জুড়েই ঋণ পরিশোধে ব্যবসায়ীদের বিশেষ সুবিধা দেয়া হয়েছিলো। ফলে ওই সময়ে ঋণের কিস্তি পরিশোধ না করেও কাউকে খেলাপি হতে হয়নি। তবে বিশেষ সুবিধা না থাকায় খেলাপি ঋণের অংকটা দিন দিন বেড়েই চলছে।

চলতি বছরের জুন শেষে ব্যাংক খাতে বিতরণকৃত মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ লাখ ৯৮ হাজার ৫৯২ কোটি টাকা। এর মধ্য ১ লাখ ২৫ হাজার ২৫৭ কোটি টাকাই খেলাপি। যা মোট বিতরণ করা ঋণের ৮ দশনিক ৯৬ শতাংশ

অর্থাৎ ছয় মাসের ব্যবধানে ব্যাংক খাতের খেলাপি ঋণ বেড়েছে ২১ হাজার ৯৮৪ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের খেলাপি ঋণ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, খেলাপির দিক দিয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সাথে পাল্লা দিয়ে জায়গা করে নিয়েছে বেসরকারি বেশ কয়েকটি ব্যাংক। তবে জুন প্রান্তিকে রাষ্ট্র মালিকানাধীন জনতা ব্যাংক খেলাপিতে শীর্ষ স্থান দখল করে নিয়েছে।

আলোচ্য সময়ে জনতা ব্যাংকের খেলাপি ঋণ পাঁচ হাজার ১২৬ কোটি টাকা বেড়েছে। ছয় মাস আগে গত ডিসেম্বর প্রান্তিক শেষে ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ ছিল ১২ হাজার ১৩৭ কোটি টাকা। চলতি বছরের জুনে তা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ২৬৩ কোটি টাকা।

জনতা ব্যাংক ছাড়াও শীর্ষ খেলাপির তালিকায় রয়েছে রাষ্ট্রায়ত্ত আরও চার ব্যাংক।

এর মধ্যে অগ্রণী ব্যাংকের দুই হাজার ৮০২ কোটি টাকার খেলাপি বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৫৮ কোটি টাকা।

রূপালী ব্যাংকের এক হাজার ১৯২ কোটি টাকার ঋণ খেলাপি বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৪৬৬ কোটি টাকা।

সোনালী ব্যাংকের ৮৯৩ কোটি বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ১২৬ কোটি। পূবালী ব্যাংকের ৪৭৯ কোটি টাকা খেলাপি ঋণ বেড়ে হয়েছে এক হাজার ৫৭২ কোটি।

বেসিক ব্যাংকের ৪০০ কোটি টাকা খেলাপি বেড়ে জুন শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ২৪৯ কোটি টাকা।

বেসরকারি খাতের ব্যাংকগুলোর মধ্যে খেলাপিতে শীর্ষ স্থান দখল করেছে ন্যাশনাল ব্যাংক। ছয় মাসে এই ব্যাংকটির খেলাপি ঋণ বেড়েছে তিন হাজার ৪৩৮ কোটি টাকা। গত বছরের ডিসেম্বরে ব্যাংকটির খেলাপি ঋণ ছিল পাঁচ হাজার ৯৫৬ কোটি। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে এই অঙ্ক বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৩৯৪ কোটি টাকায়।

এই ব্যাংকগুলোসহ অন্তত ২০টি ব্যাংক জুন প্রান্তিকে খেলাপি ঋণে এগিয়ে রয়েছে। এর মধ্যে ওয়ান ব্যাংকের ৮৮৩ কোটি টাকা বেড়ে হয়েছে দুই হাজার ৭৯৩ কোটি, ইসলামী ব্যাংকের ৫৭২ কোটি টাকা বেড়ে চার হাজার ৫১১ কোটি, আইএফআইসি ব্যাংকের ৫১৪ কোটি টাকা বেড়ে হয়েছে দুই হাজার ৩২৭ কোটি।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, কিছু ব্যাংকের খেলাপি কমলেও বেড়েছে বেশিরভাগের। তাদের মধ্যে শীর্ষে রয়েছে ২০টি ব্যাংক। খেলাপি বৃদ্ধি পাওয়া ব্যাংকগুলোর মধ্যে পাঁচটি রাষ্ট্রায়ত্ত ও বাকি ১৫টি বেসরকারি খাতের।ব্যাংকিং খাতে মোট খেলাপি ঋণের প্রায় ৭৫ শতাংশই আছে এই ২০টি ব্যাংকে। বাকি ৪১টি ব্যাংকে রয়েছে মাত্র ২৫ শতাংশ। 

খেলাপি ঋণ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, সঠিক সময়ে কেন্দ্রীয় ব্যাংক যদি সঠিক সিদ্ধান্ত না নেয় তাহলে খেলাপি বাড়বেই। এখন যেসব নীতিমালা প্রণয়ন করা হচ্ছে এর ফলে ব্যাংকের ভাল গ্রাহকরা নিরুৎসাহিত হয়। কারণ ঋণটি খেলাপি হলেই মিলবে নতুন নতুন সুযোগ। এ সমস্যা সমাধানে বাংলাদেশ ব্যাংককে আরও কঠোর ভূমিকা পালন করতে হবে। আইনের প্রয়োগ এখন সময়ের দাবি। ব্যাংকিং খাতে সুশাসন ফেরাতে না পারলে আর্থিক পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com