1. banijjobarta22@gmail.com : admin :

ডিম মুরগি কাঁচা মরিচ, কেনা যাচ্ছে না কিছুই

  • Last Update: Friday, August 12, 2022

নিজস্ব প্রতিবেদক

জ্বালানি তেলের দাম বাড়ার প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার প্রায় সব পণ্যই বেশি দামে বিক্রি হয়েছে। এদিন ডিমের হালি বিক্রি হয়েছে ৫০ টাকায়। ব্রয়লার মুরগি কিনতে কেজিতে গুনতে হয়েছে ২০০ টাকা। কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৩২০ টাকায়।

রাজধানীর যাত্রাবাড়ী, সূত্রাপুর, শান্তিনগর, মতিঝিল, কাপ্তান বাজার, কারওয়ান বাজার ও মোহাম্মদপুর টাউন হলের বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

নাদিয়া রহমান নামের এক ক্রেতা বলেন, ব্রয়লার মুরগির দাম ২১০ থেকে ২২০ টাকা কেজি। অথচ গতকালও ছিল ১৭০ থেকে ১৮০ টাকা। গরুর মাংস ধরাছোঁয়ার বাইরে চলে গেছে। একটা জিনিসই পরিবারের সদস্যরা মিলে খেতে পারতাম। ব্রয়লার মুরগির মাংসটাও এখন আর ঠিকমতো খাওয়া সম্ভব নয়। আর মাছে তো হাত দেওয়ার উপায় নেই। ডিমের দাম গত মাসেও হালি ৪০ টাকার নিচে ছিল। আজ ডিম কিনলাম ৫০ টাকা হালি।’

রাজধানীর শান্তিনগর বাজারে ইউনুস আলী কাঁচা মরিচ কিনেছেন ৩২০ টাকা কেজিতে। এক সপ্তাহ আগে করলা কিনেছেন ৪০ টাকায়। তবে সপ্তাহের ব্যবধানে আজ করলা কিনতে হয়েছে ৬০ টাকায়।

বিক্রেতারা বলছেন, তেলের দাম অনেক বাড়িয়েছে সরকার। কাজেই সবকিছুতেই দাম খেয়ে নিচ্ছে গাড়িভাড়া।

বাজারগুলো ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২২০ টাকা কেজিতে। সূত্রাপুর বাজারে ব্রয়লার বিক্রি হচ্ছে ২০০ টাকা। কাপ্তান বাজারে বিক্রি হচ্ছে ১৯০ টাকা, শান্তিনগরে ২১০ টাকা, মোহাম্মদপুরে বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি। ডিম বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা হালিতে। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা। কেউ ১০ বা ২০ টাকার মরিচ চাইলে সাধারণ তো তা দেওয়া হচ্ছে না।

দাম বেড়েছে সব ধরনের মাছের। ভরা মৌসুম চললেও ইলিশের দাম নাগালেরও অনেক বাইরে গেছে। ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৭০০ টাকায়। মাঝারি সাইজের ইলিশের কেজি ১২০০ টাকা।

হঠাৎ নিত্যপণ্যের দাম এতো বাড়ার কারণ হিসেবে বিক্রেতারা তেলের দাম বাড়াকে দায়ী করছেন। যাত্রাবাড়ী ব্যবসায়ী সমিতির সভাপতি শামসুর রহমান বলেন, বাজারে সরবরাহ ঠিকই ছিল কিন্তু হঠাৎ করে তেলের দাম বাড়ায় সব ওলোটপালোট হয়ে গেছে। বাড়তি দাম তো ক্রেতার ওপরই বর্তায় সব সময়। কেউ তো আর লস করবে না। এক গাড়ি সবজি আনতে আগে যে টাকা লাগত, তার চেয়ে এখন প্রায় দ্বিগুণ লাগছে। কাজেই সবজির দাম বাড়ছে। শুধু সবজি কেন মাছ মাংস অন্যান্য দ্রব্যাদিও তো গাড়িতেই আনতে হচ্ছে। আনতে তো তেল খরচ লাগছে। আর তেলের দাম তো অনেক বেশি।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com