1. banijjobarta22@gmail.com : admin :

বাজার মূলধন কমেছে ১০ হাজার কোটি টাকা

  • Last Update: Friday, August 12, 2022

নিজস্ব প্রতিবেদক

সদ্য সমাপ্ত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ১০ হাজার কোটি টাকার বেশি। আলোচ্য সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে পাঁচ লাখ তিন হাজার ২৬৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল পাঁচ লাখ ১৩ হাজার ৪৭৭ কোটি টাকা। অর্থাৎ গেলো সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১০ হাজার ২১১ কোটি টাকা।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন করা অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৪১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দাম কমেছে ২৮৭টির। আর অপরিবর্তিত রয়েছে রয়েছে ৫৮টির।

আলোচ্য সপ্তাহে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ১৬৩ দশমিক ৪৮ পয়েন্ট বা ২ দশমিক ৫৯ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিলো ৩৩১ দশমিক ৭৪ পয়েন্ট বা ৫ দশমিক ৫৫ শতাংশ।

শরিয়াহ সূচক কমেছে ২৯ দশমিক ৪৭ পয়েন্ট বা ২ দশমিক ১৪ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিলো ৬৬ দশমিক ৯৯ পয়েন্ট বা ৫ দশমিক ১২ শতাংশ।

ডিএসই-৩০ সূচক কমেছে ৭০ দশমিক ৮১ পয়েন্ট বা ৩ দশমিক ১৩ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিলো ১১৯ দশমিক ৯৫ পয়েন্ট বা ৫ দশমিক ৫৯ শতাংশ।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণও। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৮৯৬ কোটি এক লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় এক হাজার ১১ কোটি ৭২ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ২১৫ কোটি ৭১ লাখ টাকা বা ১১ দশমিক ৪৪ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে তিন হাজার ৫৮৪ কোটি ৫ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় পাঁচ হাজার ৫৮ কোটি ৬৪ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন কমেছে এক হাজার ৪৭৪ কোটি ৫৯ লাখ টাকা বা ২৯ দশমিক ১৫ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৮৩ লাখ ২৮ হাজার টাকা, যা মোট লেনদেনের ৯ দশমিক ২৯ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা মালেক স্পিনিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ১১২ কোটি ৭ লাখ ৯৬ হাজার টাকা।

১০৭ কোটি ৯২ লাখ ৮৬ হাজার টাকা লেনাদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন।

লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সি পাল বিচ রিসোর্ট, অলেম্পিক ইন্ডাস্ট্রিজ, সোনালী পেপার, কপারটেক ইন্ডাস্ট্রিজ, ম্যাকসন স্পিনিং, লাফার্জহোলসিম বাংলাদেশ এবং ওরিয়ন ইনফিউশন।

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com