1. banijjobarta22@gmail.com : admin :

বইমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক আবু আলীর বই ‘শেয়ারবাজারের সহজপাঠ’

  • Last Update: Friday, February 18, 2022

বাণিজ্য বার্তা ডেস্ক

দেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে পুঁজিবাজার অনেক বড় স্থান দখল করে আছে। দিনদিন বাড়ছে এই বাজারের পরিধি। তবে পুঁজিবাজার নিয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে নানা জিজ্ঞাসা। সেই জিজ্ঞাসার জবাব মিলবে সাংবাদিক আবু আলীর লেখা তথ্য নির্ভর বই ‘শেয়ারবাজারের সহজপাঠ’-এ।

বইটি পড়লে জানা যাবে পুঁজিবাজারে কখন এবং কীভাবে বিনিয়োগ করতে হবে। কীভাবে চিনবেন ভালো-মন্দ শেয়ার? কোন শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হবে।

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বই মেলায়। বইটি প্রকাশ করেছে ‘জ্যোতিপ্রকাশ। বাংলা একাডেমি চত্বরে ৬৩৪ নম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে। সাধারণ মানুষ কীভাবে পুঁজিবাজারে ব্যবসা শুরু করবেন সে বিষয়টি অত্যন্ত নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে এ বইয়ে।

এতে বলা হয়েছে, দেশের মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো সংগ্রহ করে বৃহদাকার পুঁজির সংস্থান করা যায়। এই পুঁজিবাজারই দেশের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো বৃহদাকার শিল্পায়নে বিনিয়োগ করার সুযোগ সৃষ্টি করেছে। বিনিয়োগকারীদেরও ব্যাপক লাভের সম্ভাবনা সৃষ্টি করে, তবে এই বাজারে বিনিয়োগে সতর্ক না হলে বড় ধরণের লোকসান হতে পারে । এই লক্ষ্যকে সামনে রেখেই ‘শেয়ারবাজারের সহজপাঠ’ রচনা করেছেন লেখক।

অনেক সময় বিনিয়োগকারীরা আবেগে বিনিয়োগ করে থাকেন। এতে লোকসানের মুখোমুখি হয়ে ক্ষতির শিকার হন। সব বিনিয়োগকারীই মুনাফা করতে চান। কিন্তু পারেন না। এজন্য সাধারণ বিনিয়োগকারীদের কথা বিবেচনা করেই লেখক এ বইটি লিখেছেন।

বইটির মূল্য : ৮০ টাকা। মেলা উপলক্ষে ২৫% কমে ১৩৫ টাকায় পাওয়া যাচ্ছে। উল্লেখ্য, লেখক দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে পুঁজিবাজার রিপোর্টের সঙ্গে যুক্ত রয়েছেন। বর্তমানে তিনি দৈনিক আমাদের সময়ের সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত। এছাড়া শেয়ারবাজারে কর্মরত সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সাধারণ সম্পাদক।

প্রসঙ্গত, লেখকের এটি চতুর্থ গ্রন্থ। এরআগে ২০২১ সালের অমর একুশে বইমেলায় ভ্রমণ সংক্রান্ত ‘আকাশ থেকে জলে’, ২০২০ সালের একুশে বইমেলায় তার ‘মেঘ পাহাড়ের আলিঙ্গন’ এবং ২০১৮ সালে প্রথম গ্রন্থ ‘শেয়ারবাজারের প্রাথমিক ধারণা’ প্রকাশিত হয়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com